গাজায় হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা নেতানিয়াহুর

গাজায় হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা নেতানিয়াহুর
যুদ্ধবিরতির জন্য আন্তর্জাতিক মহলের চাপ বাড়লেও ফিলিস্তিনের গাজায় হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

বুধবার (১৯ মে) যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন নেতানিয়াহুকে ফোন করে সহিংসতা কমানোর কথা বলার কিছুক্ষণ পরই এক ভিডিও বার্তায় তাঁর এ ঘোষণা আসে বলে বিবিসি জানিয়েছে।

টুইটারে পোস্ট করা ভিডিও বার্তায় নেতানিয়াহু যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের ফোন কলের কথা উল্লেখ করেননি। তবে ইসরায়েলের আত্মরক্ষার অধিকারের পক্ষে বলায় জো বাইডেনকে প্রশংসা করেছেন বলে জানিয়েছেন তিনি।

নেতানিয়াহু বলেছেন, ‘ইসরায়েলের নাগরিক, আপনাদের জন্য শান্তি ও নিরাপত্তা ফিরিয়ে না আনা পর্যন্ত এ অভিযান চালিয়ে যাওয়ার বিষয়ে আমি সংকল্পবদ্ধ।’

এদিকে গাজা শাসনকারী হামাসের মুখপাত্র হাজেম কাসেম সাংবাদিকদের বলেছেন, চলমান সংঘাতের অবসানে যে কূটনৈতিক প্রচেষ্টা চলছে, সে আলোচনায় অংশ নিতে অস্বীকৃতি জানিয়েছে ইসরায়েল।

তিনি বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ইসরায়েল গাজায় বোমা হামলা বন্ধ করলে শান্তি ফিরিয়ে আনার আলোচনার পথ তৈরি হবে।

এদিকে যুক্তরাষ্ট্র আবারও যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রস্তাব পাসের চেষ্টা আটকে দিয়েছে। ফ্রান্স এ প্রস্তাব করলে নিরাপত্তা পরিষদের এ অবস্থান সংকট নিরসনে তাদের প্রচেষ্টাকে ক্ষুণ্ন করবে দাবি করে তাতে সমর্থন দেবে না বলে জানিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র।

ইসরায়েলি সেনাবাহিনী আবার লেবাননে হামলা করেছে। লেবানন থেকে চারটি রকেট নিক্ষেপের জবাবে দেশটির সীমান্তে বেশ কয়েকটি স্থাপনা লক্ষ্য করে গোলা নিক্ষেপের কথা জানিয়েছে তারা।

এর আগে ২০০৬ সালে ইসরায়েল ও লেবাননের হিজবুল্লাহর মধ্যে মাসব্যাপী যুদ্ধ হয়। তাতে লেবাননের ১ হাজার ১৯০ জন নাগরিক এবং ১৬৩ জন ইসরায়েলি নিহত হয়। জাতিসংঘের মধ্যস্থতায় ওই যুদ্ধের অবসান হয়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া