সাংবাদিক রোজিনা ইসলামকে হয়রানির ঘটনায় সিএমজেএফ‘র নিন্দা

সাংবাদিক রোজিনা ইসলামকে হয়রানির ঘটনায় সিএমজেএফ‘র নিন্দা
পেশাগত দায়িত্ব পালনের সময় দৈনিক প্রথম আলোর সিনিয়র রিপোর্টার রোজিনা ইসলামকে স্বাস্থ্য মন্ত্রণালয়ে আটকে রেখে নির্যাতন এবং পরবর্তীতে মিথ্যা মামলা দিয়ে হয়রানির ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ক্যাপিটাল মার্কেট জার্নালিষ্টস ফোরাম (সিএমজেএফ)।

মঙ্গলবার (১৮ মে) সিএমজেএফ সভাপতি হাসান ইমাম রুবেল ও সাধারণ সম্পাদক মনির হোসেন স্বাক্ষরিত এক বিবৃতিতে বলেন, রোজিনা ইসলামের মতো সাংবাদিককে নজিরবিহীন হয়রানি ও তার বিরুদ্ধে মিথ্যা মামলার মতো ন্যাক্কারজনক ঘটনা স্বাধীন সাংবাদিকতার উপর নগ্ন হামলা। সাংবাদিকতার ইতিহাসে এটি কালো অধ্যায় হয়ে থাকবে। এ ঘটনা সংবাদপত্রের স্বাধীনতা সংক্রান্ত সাংবিধানিক অধিকারের পরিপন্থী এবং মুক্ত ও স্বাধীন গণমাধ্যম বিকাশের অন্তরায়। এর ফলে বিশ্বে গণমাধ্যমের স্বাধীনতা সূচকে বাংলাদেশের অবস্থান আরও নিচে নামিয়ে আনবে।

সিএমজেএফ মনে করে, এটি কোনো বিছিন্ন ঘটনা নয়। বিভিন্ন সময়ে রাষ্ট্রের সম্পদ লুণ্ঠন নিয়ে আমলাদের বিরুদ্ধে গণমাধ্যমে উঠে আসা প্রতিবেদনের কারণে দুর্নীতিবাজ আমলাদের পুঁিঞ্জভুত ক্ষোভের বিষ্ফোরণ এটি। অতীতে সাংবাদিক নির্যাতনের বিচার না হওয়ায়, এভাবে আমলাদের দুঃসাহস বেড়েছে। আজ যা চরম সীমা লংঘন করে রাষ্ট্রযন্ত্র ও গণমাধ্যমকে মুখোমুখী দাঁড় করিয়েছে। একটি দায়িত্বশীল সাংবাদিক সংগঠন হিসেবে আমরা করি, এটি দেশের জন্য কোনোভাবেই মঙ্গলজনক নয়। আমরা অবিলম্বে মিথ্যা মামলা প্রত্যাহার করে রোজিনা ইসলামকে নিঃশর্ত মুক্তি দেয়ার আহ্বান জানাচ্ছি। পাশাপাশি বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে এই ঘটনায় দোষীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি। একই সঙ্গে এর আগেও যে সব সাংবাদিকদের উপর নির্যাতন করা হয়েছে, তার বিচার দাবি করছি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু