শিক্ষাসহ সব মন্ত্রণালয় ও বিভাগকে মিতব্যয়ী হওয়ার নির্দেশ

শিক্ষাসহ সব মন্ত্রণালয় ও বিভাগকে মিতব্যয়ী হওয়ার নির্দেশ
করোনাকালে সরকারি কেনাকাটায় শিক্ষাসহ সব মন্ত্রণালয় ও বিভাগকে মিতব্যয়ী হওয়ার নির্দেশ দিয়েছে সরকার। একইসঙ্গে ক্রয় প্রক্রিয়ায় স্বচ্ছতা বজায় রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

এরইমধ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের সংশ্লিষ্টরা এ সংক্রান্ত নির্দেশনা অবগত হয়ে এ বিষয়ে প্রয়োজনীয় করণীয় নির্ধারণ করছেন বলে জানা গেছে।

করোনাকালে কেনাকাটায় বিভিন্ন মন্ত্রণালয়ের অধীন প্রকল্প ও কর্মসূচি বাস্তবায়নে অতিরিক্ত ব্যয় হচ্ছে। কোথাও আবার অনিয়মও হচ্ছে। এ অবস্থায় সংশ্লিষ্টরা সতর্ক থাকবেন বলে অর্থ মন্ত্রণালয়ের সংশ্লিষ্টরা মনে করছেন।

রোববার (১৬ মে) অর্থ বিভাগ থেকে জারি করা এক পরিপত্রে বলা হয়েছে, দেশের চলমান করোনাভাইরাসজনিত অভিঘাত মোকাবিলায় স্বাস্থ্য খাত, সামাজিক নিরাপত্তা ও অর্থনৈতিক ব্যবস্থাপনাকে সরকার সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে। সেই পরিপ্রেক্ষিতে সব মন্ত্রণালয়/বিভাগকে তাদের প্রয়োজনীয় কেনাকাটার বিষয়ে আরও মিতব্যয়ী হওয়ার অনুরোধ করা হলো।

এছাড়া সরকারি কেনাকাটার ক্ষেত্রে পাবলিক প্রকিউরমেন্ট আইন (পিপিএ) এবং পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা (পিপিআর) যথাযথভাবে অনুসরণ ও ক্রয় প্রক্রিয়ায় স্বচ্ছতা বজায় রাখার নির্দেশ দেওয়া হয় পরিপত্রে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু