ভারতে রাশিয়ার তৈরি করোনা টিকা দেওয়া শুরু

ভারতে রাশিয়ার তৈরি করোনা টিকা দেওয়া শুরু
সেরামের তৈরি কোভিশিল্ড ও ভারত বায়োটেকের কোভ্যাক্সিনের পরে রাশিয়ার উদ্ভাবিত কোভিড টিকা স্পুটনিক-৫ দেওয়া শুরু হয়েছে মহামারিতে বিপর্যস্ত ভারতে। ডক্টর রেড্ডিজ ল্যাবরেটরিজ ও অ্যাপোলো হাসপাতালের যৌথ উদ্যোগে দেশটিতে এই টিকা দেওয়া হচ্ছে।

দেশটির সংবাদমাধ্যমগুলোর জানিয়েছে, সোমবার থেকে দক্ষিণ ভারতের রাজ্য তেলেঙ্গানার রাজধানী হায়দরাবাদে স্পুটনিক-৫ টিকা দেওয়া শুরু হয়েছে। মঙ্গলবার অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমে তারপর ধীরে ধীরে ভারতের অন্যান্য রাজ্যেও এই টিকা দেওয়া হবে।

অ্যাপোলো হাসপাতালের প্রেসিডেন্ট কে হরিপ্রসাদ এক বিবৃতিতে জানিয়েছেন, ‘কেন্দ্র সরকারের নিয়ম মেনে এই টিকা দেওয়ার প্রক্রিয়া চলবে। আমরা আত্মবিশ্বাসী যে, রাশিয়ার তৈরি এই টিকার মাধ্যমে ভারতে করোনার বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারব’।

হরিপ্রসাদ আরও বলেন, ‘আমরা অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা করছি, যাতে তারাও এই কাজে আমাদের সাহায্য করে। এই মুহূর্তে দেশের ৬০টি টিকাদান কেন্দ্র থেকে স্পুটনিক-৫ টিকা দেওয়া হবে বলে ঠিক করা হয়েছে’।

হায়দরাবাদ ও বিশাখাপত্তনমের পরে দিল্লি, মুম্বাই, বেঙ্গালুরু, আহমেদাবাদ, চেন্নাই, কলকাতা ও পুনেতে স্পুটনিক-৫ টিকা দেওয়া হবে বলে জানা গেছে। শিগগিরই বিভিন্ন স্থানে টিকা দেওয়া শুরুর ব্যাপারে আশাবাদী ডক্টর রেড্ডিজ ও অ্যাপোলো হাসপাতাল কর্তৃপক্ষ।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া