হলিউডে মুক্তি পেয়েছে বাংলাদেশের প্রথম ইংরেজি সিনেমা

হলিউডে মুক্তি পেয়েছে বাংলাদেশের প্রথম ইংরেজি সিনেমা
ইংরেজি ভাষায় নির্মিত বাংলাদেশের প্রথম সিনেমা ‘দ্য গ্রেভ’। ১৪ মে দেশের সীমানা পেরিয়ে এটি হলিউডে বাণিজ্যিকভাবে মুক্তি পেয়েছে।

সরকারি অনুদানে নির্মিত ইমপ্রেস টেলিফিল্ম এর ‘দ্য গ্রেভ’ সিনেমাটি পরিচালনা করেছেন গাজী রাকায়েত। লস অ্যাঞ্জেলসের উত্তর হলিউড এলাকার লেমলে প্রেক্ষাগৃহে সিনেমাটি মুক্তি পেয়েছে। ইতোমধ্যে প্রেক্ষাগৃহের ওয়েব সাইটে শো সম্পর্কে তথ্য প্রকাশ করা হয়েছে। প্রতিদিন সিনেমাটির তিনটি শো চলবে। সাত দিনে সেখানে মোট ২১টি শো হবে।

সিনেমাটি মুক্তি প্রসঙ্গে গাজী রাকায়েত বলেন, ‘এটি নিঃসন্দেহে সিনেমার সকল কলা-কুশলীদের জন্য গর্বের বিষয়, যারা দিন রাত কঠোর পরিশ্রম করেছেন। আমি সব সময়ই আন্তর্জাতিকভাবে দর্শকদের সামনে এটি প্রদর্শন করতে চেয়েছি। অবশেষে স্বপ্ন সত্যি হচ্ছে।’

১৯৯৭ সালে সালাহউদ্দিন লাভলু নির্মাণ করেছিলেন ‘গোর’ নামে একটি নাটক। চিত্রনাট্য রচনার পাশাপাশি এতে অভিনয়ও করেছিলেন গাজী রাকায়েত। এটি প্রচার হয়েছিল ১৯৯৮ সালে। আর এটিকে উপজীব্য করে গাজী রাকায়েত নির্মাণ করেছেন ‘দ্য গ্রেভ’ সিনেমাটি।

এটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন গাজী রাকায়েত ও মৌসুমী হামিদ। এছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন—মামুনুর রশীদ, দিলারা জামান, আশিউল ইসলাম, সুষমা সরকার, এ কে আজাদ সেতু, দীপান্বিতা, ওমর ফারুক প্রমুখ।

এর আগে গত বছর ২৫ ডিসেম্বর বাংলাদেশে ‍মুক্তি পায় ‘দ্য গ্রেভ’। পরিচালনার পাশাপাশি চলচ্চিত্রটির কাহিনী, সংলাপ, চিত্রনাট্যে আছেন গাজী রাকায়েত। প্রযোজনা করেছেন ফরিদুর রেজা সাগর ও গাজী রাকায়েত।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

অল্পতেই সব শিখে যায় পদ্ম
২১ কোটির ‘অপারেশন জ্যাকপট’ শুরু ২৯ ডিসেম্বর
বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ১০ তারকা
২০০ কোটির ঘরে ‘ডাঙ্কি’
কাটা পড়লো অ্যানিমেলের ‘আপত্তিকর’ ২৭ মিনিট
‘পুলসিরাত’র জন্য দোয়া চান বুবলী
শীতে গলাব্যথা থেকে মুক্তির ঘরোয়া উপায়
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টিভিতে আবারও শুরু হচ্ছে সিসিমপুর
বিটিভি চট্টগ্রাম কেন্দ্রকে আরো আধুনিক করা হবে