শিবচরে ৭০ হাজার মানুষ নজরদারিতে

শিবচরে ৭০ হাজার মানুষ নজরদারিতে
তৃতীয় দিনের মতো রোববারও অবরুদ্ধ রয়েছে মাদারীপুরের শিবচর উপজেলা। এর মধ্যে ছয়টি এলাকাকে পুরোপুরি নিয়ন্ত্রণ করছেন স্থানীয় প্রশাসন ও পুলিশের সদস্যরা। প্রাথমিকভাবে ৭০ হাজার মানুষকে চিহ্নিত করে নজরদারিতে রাখা হয়েছে। ফলে পুরো শিবচর উপজেলায় কার্যত লকডাউন হয়ে আছে।

এতে রাস্তাঘাটে নেই লোকজনের সমাগম, ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। অতিপ্রয়োজনীয় দোকানপাট খুলেও ক্রেতারা আসছেন না।

জানা গেছে, সম্প্রতি করোনায় বেশি ঝুঁকিতে রয়েছে শিবচর উপজেলার চারটি এলাকা। ওই সব এলাকায় প্রবেশদ্বারে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

শিবচরজুড়ে প্রায় ২৫০ পুলিশ টহল দিচ্ছে। করোনার ঝুঁকি এড়াতে শিবচরে সব ধরনের ব্যবসাপ্রতিষ্ঠান ও গণপরিবহন চলাচল বন্ধ রেখেছে প্রশাসন।

গত ১৯ মার্চ মাদারীপুর জেলা প্রশাসন, স্বাস্থ্য বিভাগ ও পুলিশ বিভাগের সমন্বয় শিবচর পৌরসভার দুটি ওয়ার্ড, পাঁচ্চর ইউনিয়নের দুটি গ্রাম ও দক্ষিণ বহেরাতলা ইউনিয়নের দুটি গ্রামে কনটেইনমেন্ট ঘোষণা করে এলাকার মানুষদের চলাচল সীমিত করা হয়।

এসব এলাকায় ১৬ পয়েন্টে পুলিশ টহল দিচ্ছে, যেন কেউ এসব এলাকায় ঢুকতে না পারে। কিছু প্রয়োজন হলে পুলিশের সহযোগিতায় তা সংগ্রহ করছে।

এ ছাড়া কালকিনি উপজেলা থেকে বরিশালগামী কোনো পরিবহন চলাচল করতে দেয়া হচ্ছে না। এতে দক্ষিণাঞ্চলের অন্য জেলার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।

জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলাম বলেন, প্রাথমিকভাবে ৭০ হাজার মানুষকে চিহ্নিত করে নজরদারিতে রাখা হয়েছে। ফলে পুরো শিবচর উপজেলায় কার্যত অবরুদ্ধ হয়ে আছে। এতে রাস্তাঘাটে নেই লোকজনের সমাগম, ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

অতিপ্রয়োজনীয় দোকানপাট খুলেও ক্রেতারা আসছেন না। আজ মাদারীপুর জেলায় হোম কোয়ারেন্টিনে আছে ২৯৮ জন, আইসোলেশনে তিনজন ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আছেন তিনজন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু