আস্থা ভোটে হেরেও নেপালে প্রধানমন্ত্রী ওলি

আস্থা ভোটে হেরেও নেপালে প্রধানমন্ত্রী ওলি
সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে পার্লামেন্টে আস্থা ভোটে হেরে যাওয়ার তিন দিন পর ফের নেপালের প্রধানমন্ত্রী হয়েছেন কেপি শর্মা ওলি।

দেশটির সংবিধানের অনুচ্ছেদ ৭৬ (৩) অনুযায়ী প্রেসিডেন্ট বিদ্যাদেবী ভান্ডারী তাকে নেপালের প্রধানমন্ত্রী হিসেবে পুনরায় নিয়োগ দিয়েছেন।

ওলির সরকার আস্থা ভোটে হেরে যাওয়ার পর প্রেসিডেন্ট বিদ্যাদেবী ভান্ডারী সংবিধানের ৭৬ (২) অনুচ্ছেদ অনুযায়ী অন্যান্য দলগুলোকে সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিয়ে নতুন একটি সরকার গঠনের জন্য বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত সময় বেধে দিয়েছিলেন।

কাঠমান্ডু পোস্টের প্রতিবেদন অনুযায়ী প্রেসিডেন্ট সরকার গঠনের আহ্বান জানিয়ে সময় বেধে দিলেও নেপালি কংগ্রেস এবং কমিউনিস্ট পার্টি অব নেপাল (মাওবাদী) নির্ধারিত সময়ের মধ্যে সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিতে ব্যর্থ হয়।

উভয় দল বৃহস্পতিবার সন্ধ্যায় জানায় যে তারা নেপালে একটি জোট সরকার গঠনের দাবি করবে না। কারণ সরকার গঠনের জন্য যে নির্দিষ্টসংখ্যক এমপির সমর্থন প্রয়োজন তা তারা অর্জন করতে পারেনি। এরপর প্রেসিডেন্ট বিদ্যাদেবী ওলিকে পুনরায় প্রধানমন্ত্রী নিয়োগ দেন।

নেপালের সংবিধান অনুযায়ী, পার্লামেন্টে একক সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে ব্যর্থ হওয়ায় দেশের সবচেয়ে বড় রাজনৈতিক দলের নেতা হিসেবে প্রধানমন্ত্রী পদে নিয়োগ পেয়েছেন সিপিএন-ইউএমএলের চেয়ারম্যান ৬৯ বয়সী ওলি। আজ শুক্রবার তার শপথ নেওয়ার কথা রয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া