Connect with us

আন্তর্জাতিক

বাংলাদেশের প্রতি শ্রদ্ধাশীল হলেও কোয়াডের বিরোধী চীন

Published

on

কোয়াডে বাংলাদেশের যোগ না দেওয়ার প্রশ্নে ঢাকায় চীনের রাষ্ট্রদূতের মন্তব্য অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ মনে করছে না বেইজিং। কারণ বেইজিং মনে করে ঘনিষ্ঠ বন্ধু বাংলাদেশ ও চীন সব সময় একে অন্যের প্রতি শ্রদ্ধাশীল।

বুধবার (১২ মে) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া ছুনিয়িং বেইজিংয়ে নিয়মিত ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ মন্তব্য করেন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে এ তথ্য পাওয়া গেছে।

গত সোমবার ঢাকায় কূটনীতিক সাংবাদিকদের সংগঠন ডিকাবের সঙ্গে এক মতবিনিময় সভায় চীনের রাষ্ট্রদূত লি জিমিং বাংলাদেশকে মার্কিন নেতৃত্বাধীন অনানুষ্ঠানিক জোট কোয়াডে যোগ না দেওয়ার পরামর্শ দেন। কোয়াডে কোনোভাবে অংশ নিলে দুই দেশের সম্পর্ক খারাপ হবে বলেও মন্তব্য করেন রাষ্ট্রদূত। তাঁর ওই বক্তব্য বাংলাদেশকে অবাক করেছে। এর জের ধরে গতকাল পররাষ্ট্রসচিব মাসুদ মিন মোমেন চীনের রাষ্ট্রদূতের কাছে সোমবারের বক্তব্যের ব্যাখা চান। লি জিমিং ওই বক্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেছেন। তিনি বলেছেন, ওই বক্তব্য সম্পর্ক নষ্ট করার উদ্দেশ্যে নয়। তিনি ‘আউট অব কনটেক্সট’ সোমবার ওই বক্তব্য দিয়েছেন।

ঢাকায় চীনের রাষ্ট্রদূত লি জিমিংয়ের বক্তব্যে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী অসন্তোষ প্রকাশ করেছেন। ‘সাউথ চায়না মর্নিং পোস্ট’–এর একজন সাংবাদিক গতকাল বেইজিংয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত ব্রিফিংয়ে মুখপাত্রের কাছে এ বিষয়ে চীনের প্রতিক্রিয়া জানতে চাইলে হুয়া ছুনিয়িং বলেন, ‘আমি স্পষ্ট করেই বলতে চাই, বাংলাদেশ ও চীন অত্যন্ত বন্ধুত্বপূর্ণ ঘনিষ্ঠ প্রতিবেশী। শান্তিপূর্ণ সহাবস্থানের পাঁচটি মূল নীতির ভিত্তিতে আমাদের সম্পর্ক বিকশিত হয়েছে। আমরা সব সময় পারস্পরিক শ্রদ্ধাশীলতায় বিশ্বাস করি। দুই দেশ সব সময় একে অন্যের মূল স্বার্থ সুরক্ষা ও প্রধান উদ্বেগ দূর করার ক্ষেত্রে একে অন্যকে জোরালোভাবে সমর্থন করি।’

Nogod-22-10-2022

কোয়াডের প্রতি চীনের অসন্তোষ প্রকাশ করে হুয়া ছুনিয়িং বলেন, ‘আমরা সবাই জানি কোয়াড কী ধরনের কাঠামো। কয়েকটি দেশ বিশেষ একটি জোট করে চীনের সঙ্গে আঞ্চলিক দেশগুলোর যে সংঘাত উসকে দিতে চায়, চীন সেটার বিরোধিতা করে।’

সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার (পিটিআই) সাংবাদিকের এক প্রশ্নের জবাবে মুখপাত্র বলেন, একটি বিষয় পরিষ্কার—চীন সব দেশকে সমভাবে মূল্যায়ন করে। যেটা আমি বলেছি, চীনের সঙ্গে বাংলাদেশের অত্যন্ত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। শান্তিপূর্ণ সহাবস্থানের পাঁচটি মূল নীতির ভিত্তিতে আমাদের সম্পর্ক বিকশিত হয়েছে। আমরা সব সময় পারস্পরিক শ্রদ্ধাশীলতায় বিশ্বাস করি। দুই দেশ সব সময় একে অন্যের মূল স্বার্থ সুরক্ষা ও প্রধান উদ্বেগ দূর করার ক্ষেত্রে একে অন্যকে জোরালোভাবে সমর্থন করি।

দক্ষিণ এশিয়াতে অবশ্যই চীন অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না। অন্যের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার মূলনীতির প্রতি অতীতের মতো বর্তমানে এবং ভবিষ্যতেও অঙ্গীকারবদ্ধ থাকবে।

কোয়াডে ভারতের যুক্ততার প্রসঙ্গ টেনে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া ছুনিয়িং বলেন, ‘আমি তো মনে করি, কোয়াডের অভিপ্রায় কী, সেটা আমাদের চেয়ে ভারত ভালো করেই জানে। এটা কি চীনবিরোধী একটি ছোট জোট নয়? এই প্রক্রিয়ার বিরোধিতার মানে কিন্তু হস্তক্ষেপ নয়। বরং তা ছোট জোট আর গোষ্ঠীবদ্ধ রাজনীতির বিরোধিতা। এই বক্তব্যের মধ্য দিয়ে আঞ্চলিক শান্তি আর স্থিতিশীলতার বহিঃপ্রকাশ ঘটে।’

শেয়ার করুন:
Advertisement

আন্তর্জাতিক

নিম্ন আয়ের মানুষকে টাকা দেবে মালয়েশিয়ার নতুন সরকার

Published

on

চলমান ভর্তুকি প্রোগ্রাম পর্যালোচনা করছে মালয়েশিয়ার নতুন সরকার। নিম্ন আয়ের মানুষকে সরাসরি টাকা দেওয়ার লক্ষ্যে এ পদক্ষেপ নেওয়া হচ্ছে । রোববার (২৭ নভেম্বর) দেশটির নতুন প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম এ কথা জানিয়েছেন। তাছাড়া জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির বিষয়টিও তার সরকারের অগ্রাধিকারে থাকবে। খবর রয়টার্সের।

এক বিবৃতিতে আনোয়ার ইব্রাহিম বলেন, ভর্তুকি সংকুচিত করার প্রভাব পর্যালোচনা করার জন্য সরকারি সংস্থাগুলোর কাছে দুই সপ্তাহ সময় রয়েছে।

মালয়েশিয়া মূলত সব নাগরিকদের জন্য ভর্তুকি দিয়ে থাকে। এর মধ্যে জ্বালানি ও রান্নার তেলে সবচেয়ে বেশি খরচ হয়। দেশটি বিদ্যুৎ, চিনি ও আটাতেও ভর্তুকি দেয়।

নতুন প্রধানমন্ত্রী বলেন, ভর্তুকি অবশ্যই নির্দিষ্ট হতে হবে। কারণ বর্তমানে ভর্তুকি শুধু নিম্ন-আয়ের মানুষ নয়, ধনীরাও পাচ্ছে।

Nogod-22-10-2022

কয়েকদিন আগে মালয়েশিয়ার দশম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন আনোয়ার ইব্রাহিম। তিনি দেশটির প্রধান রাজা ও পেনাংয়ের সুলতান আবদুল্লাহ রিয়াতউদ্দিন আল মোস্তাফার উপস্থিতিতে শপথ নেন।

কুয়ালালামপুরে সুলতান আবদুল্লাহর প্রশাসনিক ভবন আসতানা নেগারা প্রাসাদে স্থানীয় সময় বিকেল ৫টায় শপথ নেন তিনি।

৭৩ বছর বয়সী মালয়েশিয়ান এ নেতা ছাত্রনেতা থেকে সংস্থারপন্থি অর্থনীতিবিদ, মন্ত্রী থেকে উপ-প্রধানমন্ত্রী পদে আসীন হওয়া, বারবার কারাবরণ এবং মালয়েশিয়ার কয়েক দশকের শাসনকারী দলকে ক্ষমতা থেকে উৎখাতের প্রতিটি পর্যায়ের নায়ক।

দেশটির সাধারণ নির্বাচনে আনোয়ার ইব্রাহিমের দল পাকাতান হারাপান (পিএইচ) জোট ৮২টি আসনে জয় পায়। অন্যদিকে মুহিউদ্দিন ইয়াসিনের দল পেরিকাতান ন্যাসিওনাল (পিএন) পায় ৭৩ আসন।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

খেরসন অঞ্চলে রাশিয়ার হামলায় নিহত অন্তত ৩২

Published

on

অধিকৃত ইউক্রেনের খেরসন অঞ্চলে রাশিয়ার হামলায় কমপক্ষে ৩২ জন নিহত হয়েছেন। মোটামুটি সপ্তাহ দু’য়েক আগে এই অঞ্চল থেকে রুশ বাহিনী প্রত্যাহারের পর থেকে হওয়া এসব হামলায় এই প্রাণহানির ঘটনা ঘটে।

ইউক্রেনীয় পুলিশের বরাত দিয়ে রোববার (২৭ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, দুই সপ্তাহ আগে মস্কোপন্থি বাহিনী প্রত্যাহারের পর থেকে দক্ষিণ ইউক্রেনের খেরসন অঞ্চলে রাশিয়ার গোলাবর্ষণে কমপক্ষে ৩২ জন নিহত হয়েছে বলে শনিবার ইউক্রেনের পুলিশ প্রধান জানিয়েছেন।

রাশিয়ান বাহিনী প্রায় নয় মাস দখলে রাখার গত ১১ নভেম্বর খেরসন শহর থেকে তাদের বাহিনী প্রত্যাহার সম্পন্ন করে। রুশ বাহিনী এখন ডিনিপ্রো নদীর পূর্ব তীরে অবস্থান করছে, যেখান থেকে তারা শহরটিতে নিয়মিত গোলাবর্ষণ করে চলেছে।

Nogod-22-10-2022

ইউক্রেনের ন্যাশনাল পুলিশ প্রধান ইহোর ক্লাইমেনকো ফেসবুকে দেওয়া এক পোস্টে বলেছেন, ‘প্রতিদিনই চালানো রাশিয়ার হামলা এই শহরকে ধ্বংস করছে এবং শান্তিপূর্ণ স্থানীয় বাসিন্দাদের হত্যা করছে। সর্বোপরি, শহরটি ছেড়ে চলে যাওয়ার পর থেকে খেরসন অঞ্চলে ৩২ জন বেসামরিক মানুষকে হত্যা করেছে রাশিয়া।’

পুলিশ আবারও এই অঞ্চলে দায়িত্ব পালন করছে উল্লেখ করে তিনি আরও বলেন, ‘বাধ্য হয়ে দেশের শান্ত অঞ্চলে আশ্রয় নেওয়ার জন্য অনেক লোক এখান থেকে সরে যাচ্ছে। কিন্তু অনেক বাসিন্দা তাদের বাড়িতেই থাকছেন এবং আমাদের তাদের সর্বোচ্চ সম্ভাব্য নিরাপত্তা দিতে হবে।’

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির একজন সিনিয়র সহকারী শনিবার জানান, শহরের বিদ্যুৎ সংযোগ ফের চালু করা হয়েছে। এছাড়া গত সপ্তাহে একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছিলেন, ইউক্রেন শিগগিরই এই অঞ্চল ছেড়ে যেতে চায় এমন লোকদের সরিয়ে নেওয়া শুরু করবে।

পুলিশ প্রধান ক্লাইমেনকো আরও বলেছেন, তদন্তকারীরা এই অঞ্চলে রাশিয়ান সেনা এবং তাদের সহযোগীদের সংঘটিত যুদ্ধাপরাধ হিসাবে মোট ৫৭৮টি ঘটনা রেকর্ড করেছেন।

তবে রুশ বাহিনী বেসামরিক নাগরিকদের ওপর যেকোনো অত্যাচার-নিপীড়ন চালানোর অভিযোগ নিয়মিতভাবেই অস্বীকার করে থাকে মস্কো।

অর্থসংবাদ/এনএন

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

বেতন নেবেন না মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী

Published

on

মালয়েশিয়ার ১০তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন আনোয়ার ইব্রাহিম। প্রধানমন্ত্রী হিসেবে কোনো বেতন না নেওয়ার ঘোষণা দিয়েছেন তিনি।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দিয়েছেন। এতে তিনি মন্ত্রীদের কম বেতন দেওয়ার পাশাপাশি ছোট আকারের মন্ত্রিসভা গঠন করা হবে বলে জানিয়েছেন। খবর দ্য স্টার মালয়েশিয়ার।

আনোয়ার ইব্রাহিম বলেন, মন্ত্রীদের আগের চেয়ে কম বেতন দেওয়া ও ছোট মন্ত্রিসভা গঠনের বিষয়ে আলোচনা চলছে।

তিনি বলেন, তার মূল অগ্রাধিকার হচ্ছে, মানুষের জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয় কমানো।

Nogod-22-10-2022

প্রধানমন্ত্রী বলেন, ‘ইতিবাচক কিছু পরিবর্তন দেখা যাচ্ছে। যেমন এ মুহূর্তে রিংগিত (মালয়েশীয় মুদ্রা) ও পুঁজিবাজার শক্তিশালী হচ্ছে। এটি সরকারের প্রতি আস্থার প্রকাশ। কিন্তু এখন জীবনযাত্রার ব্যয় ও জনগণের বোঝা বাড়িয়ে দেওয়া দ্রব্যমূল্যের ক্রমবর্ধমান ঊর্ধ্বগতির বিষয়ে নজর দেওয়া উচিত বলে আমি মনে করছি।’

গত শনিবার মালয়েশিয়ার জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে প্রতিদ্বন্দ্বী মূল দুই জোটের কোনোটি ২২২ আসনের পার্লামেন্টে একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। নির্বাচনে আনোয়ার ইব্রাহিমের পাকাতান হারাপান (পিএইচ) জোট সর্বোচ্চ ৮২টি আসনে জেতে। আর মুহিউদ্দিন ইয়াসিনের দল পেরিকাতান ন্যাসিওনাল (পিএন) পেয়েছে ৭৩ আসন।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

টোকিওর মূল্যস্ফীতি চার দশকের মধ্যে সর্বোচ্চ

Published

on

জাপানে মূল্যস্ফীতির চাপ ঊর্ধ্বমুখী। চলতি মাসে দেশটির রাজধানী টোকিওতে ভোক্তা পর্যায়ে কোর মূল্যস্ফীতি চার দশকের সর্বোচ্চ পর্যায়ে উন্নীত হয়েছে। এ নিয়ে টানা ষষ্ঠ মাসে এটি কেন্দ্রীয় ব্যাংকের লক্ষ্যমাত্রা ২ শতাংশের ওপরে রয়েছে। সহজ মুদ্রানীতি অব্যাহত থাকায় বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশটিতে মূল্যস্ফীতির চাপ আরো বাড়ার আশঙ্কা রয়েছে। খবর রয়টার্স।

কিছু বিশ্লেষক বলছেন, খাদ্য ও জ্বালানি বিল মূল্যস্ফীতির চাপ বাড়াতে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে। এ অবস্থায় মূল্যস্ফীতি ক্ষণস্থায়ী হবে বলে দেয়া ব্যাংক অব জাপানের প্রাক্কলন নিয়েও ঝুঁকি তৈরি হয়েছে।

তাজা খাবার বাদ দিয়ে হিসাব করা টোকিওর কোর মূল্যস্ফীতি নভেম্বরে ৩ দশমিক ৬ শতাংশে উন্নীত হয়েছে। যেখানে অর্থনীতিবিদরা ৩ দশমিক ৫ শতাংশের পূর্বাভাস দিয়েছিলেন। অক্টোবরে কোর ভোক্তা মূল্য সূচক (সিপিআই) বাড়ার হার ছিল ৩ দশমিক ৪ শতাংশ। এর আগে সর্বশেষ ১৯৮২ সালের অক্টোবরে শহরটির কোর মূল্যস্ফীতি ৪ দশমিক ২ শতাংশে পৌঁছেছিল।

চলতি মাসে কোর মূল্যস্ফীতি বৃদ্ধিতে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে বিদ্যুতের বিল ও খাদ্যের দাম। ডলারের বিপরীতে ইয়েনের বিনিময় হার কমে যাওয়ায় আমদানি খরচ ব্যাপকভাবে বেড়ে গিয়েছে। ফলে প্রতিষ্ঠানগুলো পণ্যের দামও বাড়িয়ে দিয়েছে।

Nogod-22-10-2022

নভেম্বরে পরিষেবার মূল্য এক বছর আগের তুলনায় দশমিক ৭ শতাংশ বেড়েছে। অক্টোবরে এ হার দশমিক ৮ শতাংশ বেড়েছিল। টেকসই পণ্যের দাম অক্টোবরে বছরওয়ারি ৭ শতাংশ বাড়লেও চলতি মাসে ৭ দশমিক ৭ শতাংশ বেড়েছে।

গতকাল প্রকাশিত ব্যাংক অব জাপানের তথ্যানুসারে, করপোরেট পরিষেবা মূল্য সূচকের বৃদ্ধি কিছুটা ধীর হয়েছে। সেপ্টেম্বরে এ সূচক বছরওয়ারি ২ দশমিক ১ শতাংশ বাড়লেও অক্টোবরে ১ দশমিক ৮ শতাংশ বেড়েছে।

অর্থসংবাদ/এনএন

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

করোনায় সংক্রমণ ও মৃত্যু দুটোই কমেছে

Published

on

বিশ্বে মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ও সংক্রমণ দুটোই কমেছে। এসময়ে ৬৭৫ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন দুই লাখ ৩৩ হাজার ৮৩৫ জন। এ নিয়ে মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট মৃত্যু বেড়ে ৬৬ লাখ ৩২ হাজার ৩০০ জন এবং শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৬৪ কোটি ৪৭ লাখ ২৫ হাজার ৮৭ জনে।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যু ও সংক্রমণের ঘটনা ঘটেছে জাপানে। দৈনিক প্রাণহানির তালিকায় এর পরেই রয়েছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, তাইওয়ান, দক্ষিণ কোরিয়া, রাশিয়া, চিলি ও ইন্দোনেশিয়ার মতো দেশগুলো।

শুক্রবার (২৫ নভেম্বর) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা গেছে।

গত ২৪ ঘণ্টায় জাপানে সংক্রমিত হয়েছেন ৬০ হাজার ১০৮ জন এবং মারা গেছেন ১৩০ জন। করোনা মহামারির শুরু থেকে পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৪১ লাখ ২৮ হাজার ৯১৪ জন শনাক্ত এবং মারা গেছেন ৪৮ হাজার ৭৭২ জন।

Nogod-22-10-2022

করোনায় একদিনে যুক্তরাষ্ট্রে মারা গেছেন ৮৮ জন এবং শনাক্ত হয়েছেন ১৩ হাজার ৪৬৭ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত ১০ কোটি ৪ লাখ ২৫ হাজার ২০১ জন করোনায় শনাক্ত হয়েছেন এবং ১১ লাখ ৪ হাজার ৬০২ জন মারা গেছেন।

রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৫ হাজার ৭৮৪ জন এবং মারা গেছেন ৫৮ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ২ কোটি ১৫ লাখ ৫৬ হাজার ৭৬৬ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৯১ হাজার ৬৮০ জনের।

ফ্রান্সে এখন পর্যন্ত সংক্রমিত ৩ কোটি ৭৪ লাখ ৯২ হাজার ১৩৪ জন এবং মারা গেছেন ১ লাখ ৫৮ হাজার ৫১১ জন। অন্যদিকে জার্মানিতে এ পর্যন্ত মোট সংক্রমিত ৩ কোটি ৬৩ লাখ ১৮ হাজার ৪৬১ জন এবং মারা গেছেন ১ লাখ ৫৭ হাজার ১১৪ জন।

দক্ষিণ কোরিয়ায় নতুন শনাক্ত ৫৯ হাজার ৮৯ জন এবং মারা গেছেন ৫৯ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ৬৭ লাখ ৮৪ হাজার ১৪২ জন এবং মারা গেছেন ৩০ হাজার ২২৩ জন।

করোনায় শনাক্তের দিক থেকে চতুর্থ ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত হয়ে মারা গেছেন ৭১ জন এবং নতুন শনাক্ত হয়েছেন ২৫ হাজার ৭৯০ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৩ কোটি ৫১ লাখ ৪৭ হাজার ৯১ জন এবং মারা গেছেন ৬ লাখ ৮৯ হাজার ৩৯৬ জন।

তাইওয়ানে একদিনে সংক্রমিত ১৬ হাজার ৫২ জন এবং মারা গেছেন ৬৫ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৮২ লাখ ২৬ হাজার ৯৯৫ জন এবং মৃত্যু হয়েছে ১৪ হাজার ১২৫ জনের।

গত ২৪ ঘণ্টায় ইন্দোনেশিয়ায় শনাক্ত ৭ হাজার ১১০ জন এবং মারা গেছেন ৪১ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৬৬ লাখ ৩৪ হাজার ৬৪৮ জন এবং মারা গেছেন ১ লাখ ৫৯ হাজার ৫৬৫ জন।

লাতিন আমেরিকার আরেক দেশ চিলিতে গত ২৪ ঘণ্টায় ৬ হাজার ১০৬ জন শনাক্ত এবং মারা গেছেন ৫৭ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৪৮ লাখ ৯৫ হাজার ২৯২ জন এবং মারা গেছেন ৬২ হাজার ২৮৮ জন।

অর্থসংবাদ/কেএ

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন
Advertisement
November 2022
S M T W T F S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  

কর্পোরেট সংবাদ

ক্যাম্পাস টু ক্যারিয়ার

ফেসবুকে অর্থসংবাদ