করোনার টিকা নিলে পাবে ১০ লাখ ডলার

করোনার টিকা নিলে পাবে ১০ লাখ ডলার
করোনাভাইরাস মোকাবিলায় স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি টিকার উপর জোর দেওয়া হচ্ছে। তবে অসচেতনতা ও অনাগ্রহের কারণে টিকা নিতে অনীহা রয়েছে অনেকের। বিশেষ করে মার্কিনিদের মধ্যে টিকা নেওয়ার প্রবণতা কম। দেশটিতে এবার মানুষজনকে টিকা নিতে আগ্রহী করতে ১০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করা হয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নিজ রাজ্যের বাসিন্দাদের টিকা নিতে উদ্বুদ্ধ করতে ১০ লাখ ডলার নগদ দেয়া হবে ঘোষণা দিয়েছে ওহাইও। তবে এই পুরস্কার সবার জন্য নয়। বরং সৌভাগ্যবান পাঁচজন এই পুরস্কার পাবেন। আর সেই পাঁচজনকে লটারির মাধ্যমে নির্বাচিত করা হবে।

ওহাইও’র গভর্নর মাইক ডিওয়াইন বলেছেন, টিকা নিয়েছেন এমন প্রাপ্তবয়স্ক বাসিন্দারা কেবল এই লটারির জন্য বিবেচ্য হবেন। তিনি জানান, পাঁচ সপ্তাহ ধরে এই লটারির মাধ্যমে পুরস্কার ঘোষণা করা হবে। প্রথম সপ্তাহের পুরস্কার ঘোষণা করা হবে ২৬ মে।

ডিওয়াইন জানান, কেন্দ্রীয় সরকার এই লটারির পুরস্কারের টাকা দেবে। আর সেটা সরকারের করোনাভাইরাস রিলিফ ফান্ড থেকে দেওয়া হবে। বিশ্বের যেসব দেশে করোনার টিকাদান কর্মসূচি চলছে, তাদের মধ্যে যুক্তরাষ্ট্র অনেকটাই এগিয়ে। যুক্তরাষ্ট্র তাদের প্রাপ্তবয়স্ক জনসংখ্যা ৫৮.৭ শতাংশ মানুষকে টিকা দিয়েছে।

বিশ্বে করোনায় আক্রান্তের দিক দিয়ে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত ৩ কোটি ২০ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। তবে দেশটিতে করোনার সংক্রমণ রোধে টিকাকরণ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। আগামী ৪ জুলাইয়ের আগে দেশের ৭০ শতাংশ প্রাপ্তবয়স্ক ব্যক্তিকে টিকা দেওয়ার লক্ষ্য হাতে নিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া