জাপান-মালদ্বীপে যাত্রী-পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা

জাপান-মালদ্বীপে যাত্রী-পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা
বিশ্বের নানা প্রান্তে করোনায় দৈনিক আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়তে থাকায় বাইরের দেশের যাত্রী ও উড়োজাহাজ প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করছে বিভিন্ন দেশ। এবার সে পথে হাঁটল এশিয়ার দুই দেশ জাপান ও মালদ্বীপ।

বুধবার (১২ এপ্রিল) এক বার্তায় জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়, করোনা সংক্রমণের জেরে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে পাকিস্তান, ভারত, বাংলাদেশসহ ১৫২ টি দেশ থেকে উড়োজাহাজের ফ্লাইট প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে দেশটির সরকার। বৃহস্পতিবার (১৩ এপ্রিল) থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

বার্তায় আরো বলা হয়েছে, তালিকায় থাকা এই দেশগুলোর যেসব নাগরিকদের জাপানে স্থায়ী বসবাসের অনুমতি এবং ওয়ার্ক পারমিট আছে, তাদের ক্ষেত্রেও এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। তবে ওই দেশগুলোতে বসবাসরত জাপানি নাগরিকদের এর আওতার বাইরে রাখা হয়েছে।

এই সিদ্ধান্ত নেওয়ার কারণ হিসেবে বার্তায় বলা হয়, সম্প্রতি জাপানে সংক্রমণ বৃদ্ধি ও করোনাভাইরাসের একাধিক ধরন শনাক্ত হওয়ায় এই সিদ্ধান্ত গ্রহণে বাধ্য হয়েছে সরকার।

একই দিন দক্ষিণ এশিয়ার পর্যটনভিত্তিক অর্থনীতির দেশ মালদ্বিপ তার প্রতিবেশী সাতটি দেশের ভ্রমণকারীদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে।

বুধবার মালদ্বীপের অভিবাসন (ইমিগ্রেশন) কর্তৃপক্ষ এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে সরকারের নির্দেশ অনুযায়ী বৃহস্পতিবার থেকে আফগানিস্তান, পাকিস্তান, ভারত, বাংলাদেশ, নেপাল, ভুটান ও শ্রীলঙ্কার পর্যটকদের মালদ্বিপে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হলো।

এই দেশগুলোর পর্যটকরা তো বটেই, এমনকি অন্যান্য দেশের যে সব পর্যটক সম্প্রতি এই সাতটি দেশের কোনো একটিতে অবস্থান করেছেন, সরকারি নির্দেশ অনুযায়ী তারাও আপাতত প্রবেশ করতে পারবেন না মালদ্বীপে।

জাপান-মালদ্বীপের আগে এশিয়ার মধ্যপ্রাচ্য অঞ্চলের দুই দেশ সংযুক্ত আরব আমিরাত ও কুয়েত সংক্রমণ নিয়ন্ত্রণে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে ভারত, পাকিস্তান, বাংলাদেশ ও নেপালের যাত্রী প্রবেশে নিষেধাজ্ঞ দিয়েছিল।

সূত্র: জিও নিউজ

আর্কাইভ থেকে

আরও পড়ুন

২১ বাংলাদেশি নাগরিককে সম্মাননা দিল ব্রুনাই হাইক‌মিশন
মালয়েশিয়ায় ২৫২ বাংলাদেশিসহ ৫৬৭ জন আটক
বাংলাদেশিদের ভিসা আবেদনে সময় বাড়ালো কানাডা
৩ হাজার ৩৭৫ প্রবাসীকে ফেরত পাঠিয়েছে কুয়েত
লটারিতে ৩ কোটি টাকা জিতলেন বাংলাদেশি প্রবাসী
ত্রিশ কোটি টাকা ক্ষতিপূরণ পাচ্ছেন নিহত দুই প্রবাসীর পরিবার
লটারিতে ৩ কোটি টাকা জিতলেন বাংলাদেশী গাড়িচালক
চীনে মহান বিজয় দিবস উদযাপন
বাংলাদেশিদের জন্য শ্রমবাজার খুলে দিলো মালদ্বীপ
মালয়েশিয়ায় একদিনে ৩ হাজার পাসপোর্ট বিতরণ