করোনায় ২৪ নার্সের মৃত্যু, আক্রান্ত ২৮০০

করোনায় ২৪ নার্সের মৃত্যু, আক্রান্ত ২৮০০
প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সেবা দিতে গিয়ে এখন পর্যন্ত ২ হাজার ৮০০ নার্স করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন ২৪ জন। এ অবস্থায় দেশে তীব্র নার্স সংকট তৈরি হয়েছে বলে দাবি করেছে নার্সদের পেশাজীবী সংগঠন সোসাইটি ফর নার্সেস সেফটি অ্যান্ড রাইটস।

বুধবার (১২ মে) আন্তর্জাতিক নার্সেস দিবস উপলক্ষে সংগঠনটির সাধারণ সম্পাদক সাব্বির মাহমুদ তিহান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংগঠনটি এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা মহামারিতে স্বাস্থ্যসেবা প্রদানে একক ও সর্ববৃহৎ পেশা নার্স। দেশে দক্ষ নার্সের গুরুত্ব অপরিহার্য। করোনা মোকাবিলায় বাংলাদেশে ২৪ জন নার্স করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। এছাড়া ২৮০০ নার্স করোনায় আক্রান্ত হয়েছেন। দেশে তীব্র নার্স সংকট থাকায় অসুস্থ রোগীরা সঠিক সেবা থেকে বঞ্চিত হচ্ছেন।

এতে বলা হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে ১ জন চিকিৎসকের বিপরীতে ৩ জন রেজিস্টার্ড নার্স প্রয়োজন। কিন্তু বাংলাদেশে চিকিৎসকের তুলনায় নার্সের সংখ্যা কম। করোনার তৃতীয় ও চতুর্থ ঢেউ মোকাবিলায় জরুরি ভিত্তিতে দেশের স্বাস্থ্য খাতে নার্স সংকট সমাধানে সরকারিভাবে নার্স নিয়োগের জরুরি উদ্যোগ নিতে হবে। এছাড়াও নার্সদের বিদ্যমান সব সমস্যা সমাধানে সরকারকে জরুরি উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছে সংগঠনটি।

স্বাধীনতা নার্সেস পরিষদ কেন্দ্রীয় কমিটির মহাসচিব ইকবাল হোসেন সবুজ বলেন, মহামারি করোনাকালে নার্সরা জীবনের ঝুঁকি নিয়ে সরাসরি আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা প্রদান করে যাচ্ছেন। করোনা আক্রান্ত হয়ে ২৫ নার্সের মৃত্যু এবং বিপুল সংখ্যক নার্স আক্রান্ত হয়েছেন। তবুও তারা দায়িত্ব থেকে পিছপা হননি। জীবনের ঝুঁকি নিয়ে করোনার যোদ্ধা হিসেবে লড়াই করে যাচ্ছেন।

তিনি বলেন, সরকার সারা দেশের হাসপাতালে প্রণোদনার ১৩ হাজার ৪৭২ জন নার্সের তালিকা তৈরি করেছে। তাদের মধ্যে ২২টি হাসপাতালের ২ হাজার ৫৭২ জন প্রণোদনা পেয়েছেন। অন্যদেরটা প্রক্রিয়াধীন রয়েছে।

প্রসঙ্গত, ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্মদিন উদযাপন উপলক্ষে পৃথিবীর সব দেশে দিনটি পালন করা হয়। আধুনিক নার্সিং সেবার সূচনা করেছিলেন ফ্লোরেন্স নাইটিঙ্গেল। এবারের আন্তর্জাতিক নার্সেস দিবসের প্রতিপাদ্য হচ্ছে ‘নার্সেস ; এগিয়ে যাওয়ার প্রত্যয়ে ভবিষ্যৎ স্বাস্থ্যখাতে একটি দর্শন।’

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়