রবি শাস্ত্রীর জবাব

ডেস্ক রিপোর্টার প্রকাশ: ২০১৮-১২-২৮ ০৭:১৩:৫৩

আগামীকাল মাঠে গড়াচ্ছে সফরকারী ভারত ও স্বাগতিক অস্ট্রেলিয়ার মধ্যকার ৩ ম্যাচ সিরিজের তৃতীয় টেস্ট। বড়দিনের পরদিন মাঠে গড়ানোর কারণে ম্যাচটি বক্সিং ডে টেস্ট হিসেবে অ্যাখ্যা পেয়েছে। বক্সিং ডে টেস্টের আগে জমে উঠেছে কথার লড়াই। এ লড়াই অবশ্য দুদলের ক্রিকেটারদের মধ্যে নয়। যে দুজনকে ঘিরে এ কথার লড়াই চলছে তারা হলেন- বিরাট কোহলিদের বর্তমান কোচ রবি শাস্ত্রী ও সাবেক ভারতীয় ক্রিকেটার সুনীল গাভাস্কার। পার্থ টেস্টে অজিদের বিপক্ষে হারের পর রবি শাস্ত্রী ও তার শিষ্যদের কাছে জবাবদিহিতা চেয়েছিলেন গাভাস্কার। গতকাল গাভাস্কারের মন্তব্যের জবাব দিয়েছেন রবি শাস্ত্রী।

স্মিথ ও ওয়ার্নারের অনুপস্থিতিতে ক্রিকেট মাঠে সময়টা একেবারেই ভালো যাচ্ছে না অজিদের। ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের আগে পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয়েছিলেন টিম পেইনরা। যেখানে পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা দুদলের বিপক্ষেই টেস্ট সিরিজে নাস্তানাবুদ হয়েছে অজিরা। লজ্জাজনকভাবে হেরেছে ওয়ানডে ও টি-টোয়েন্টিতেও।
অজিদের দুঃসময়ে সিরিজ জয়ের লক্ষ্য নিয়েই অস্ট্রেলিয়ায় খেলতে গেছে ভারত। টেস্ট শুরুর আগে ভারতের অধিনায়ক কোহলি স্পষ্ট করেই জানিয়েছেন, প্রথমবারের মতো অস্ট্রেলিয়াকে তাদেরই মাটিতে হারিয়ে টেস্ট সিরিজ জয়ের ইতিহাস গড়তে চায় তার দল। অ্যাডিলেডে অনুষ্ঠিত প্রথম টেস্টে জয় পাওয়ায় সে মিশনের শুরুটা বেশ ভালোভাবেই করেছিল ভারত। তবে পার্থে অনুষ্ঠিত দ্বিতীয় টেস্টে সফরকারীদের হারিয়ে সমতায় ফেরে অজিরা। এরপরই শুরু হয় কোহলিদের সমালোচনা।

পার্থের বাউন্সি উইকেটে চার পেসার নিয়ে খেলতে নেমেছিল ভারত। কিন্তু কৌশলটা কাজে দেয়নি। উল্টো অস্ট্রেলিয়ার স্পিনার নাথান লায়ান একাই তুলে নেন সফরকারীদের ৮ উইকেট। একাদশ নির্বাচনে যে ভুল ছিল সেটা পার্থ টেস্ট শেষে সংবাদ সম্মেলনে স্বীকার করেছিলেন কোহলি। তবুও ম্যাচ শেষে ভারতের একাদশ নিয়ে সমালোচনার ঝড় উঠে সর্বত্র। কেন স্পিনার রবীন্দ্র জাদেজাকে খেলানো হয়নি- উঠেছিল সে প্রশ্নও। সমালোচকদের মধ্যে যার নাম বিশেষভাবে উল্লেখযোগ্য তিনি হলেন বর্তমানে টেলিভিশন ধারাভাষ্য দেয়ার সঙ্গে যুক্ত সাবেক ভারতীয় ক্রিকেটার সুনীল গাভাস্কার। পার্থ টেস্টে জাদেজাকে বাইরে রেখে কেন চার পেসার নিয়ে একাদশ সাজানো হয়েছিল সে বিষয়ে কোহলি ও রবি শাস্ত্রীর কাছে জবাবদিহিতা চান তিনি।

এতদিন বিষয়টি নিয়ে মুখ না খুললেও গতকাল গণমাধ্যমে এ প্রসঙ্গে কথা বলেছেন রবি শাস্ত্রী। মেলবোর্ন টেস্টকে সামনে রেখে গতকাল গণমাধ্যমে কথা বলার এক পর্যায়ে তিনি বলেন, লাখ লাখ মাইল দূরে বসে ফাঁকা বুলি ছড়ানো এবং সমালোচনা করা অনেক সহজ। যারা আমাদের সমালোচনা করছেন তারা এখন অনেক দূরে বসে আছেন। এখানে কি হচ্ছে সেটা উপলব্ধি করা তাদের পক্ষে সম্ভব নয়। স্পষ্ট করে নাম না বললেও ভারতের কোচ কথাটি যে সুনীল গাভাস্কারকে উদ্দেশ করেই বলেছেন তাতে কোনো সন্দেহ নেই।
এ সময় পার্থ টেস্টে জাদেজাকে না খেলানো প্রসঙ্গে শাস্ত্রী বলেন, সে মাঠে নামার মতো যথেষ্ট ফিট ছিল না। কাঁধে চোটের কারণে ইনজেকশন নিতে হয়েছিল তাকে। আর ৬০-৭০ ভাগ ফিট থাকা একজন খেলোয়াড়কে একাদশে রাখার ঝুঁকি নিতে চাইনি আমরা। এ কারণেই জাদেজা দলের বাইরে ছিল। গত কয়েকদিন ধরে বিরাট কোহলির আচরণ নিয়ে জন্ম নিয়েছে নানান বিতর্ক। সংবাদ সম্মেলনে এ বিষয়ে রবি শাস্ত্রী জানান, সে একদম ঠিক আছে। সত্যি বলতে, কোহলি খুবই ভদ্র একজন ক্রিকেটার।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।