সিঙ্গাপুরে টিকার কারখানা খুলছে বায়োএনটেক

সিঙ্গাপুরে টিকার কারখানা খুলছে বায়োএনটেক
মহামারি কোভিড-১৯ টিকার উদ্ভাবক জার্মান জৈবপ্রযুক্তি কোম্পানি বায়োএনটেক সিঙ্গাপুরে নিজেদের দক্ষিণ-পূর্ব এশীয় সদর দফতর ও টিকা উৎপাদন কেন্দ্র তৈরির কথা জানিয়েছে। বলা হচ্ছে, ওই কারখানায় প্রতি বছর উৎপাদন হবে কোটি কোটি ডোজ টিকা।

বার্তা সংস্থা এএফপি প্রতিবেদন অনুযায়ী মার্কিন কোম্পানি ফাইজারের সঙ্গে যৌথভাবে টিকার উদ্ভাবক বায়োএনটেক এক বিবৃতি দিয়ে জানিয়েছে, এই অবকাঠামো নির্মাণের কাজ শুরু হবে চলতি বছরে এবং ২০২৩ সালের মধ্যে সেখানে উৎপাদন কার্যক্রম শুরু হবে।

বায়োএনটেকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) উগুর শাহীন বলছেন, ‘এতে করে আমাদের নেটওয়ার্ক ও টিকা উৎপাদন সক্ষমতা বাড়বে। ফলে আমরা আমাদের এমআরএনএ প্রযুক্তির টিকা এবং থেরাপি বিশ্বের সব মানুষের কাছে পৌঁছে দিতে পারবো।’

মহামারি করোনাভাইরাসের প্রকোপ শুরু হওয়ার পর টিকা তৈরির দৌঁড়ে এগিয়ে থাকা কোম্পানিগুলোর একটি বায়োএনটেক। মার্কিন ফাইজারের সঙ্গে বায়োএনটেকের তৈরি কোভিড টিকার সবার আগে ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্ব।

বিশ্বের ৯০টির বেশি দেশে টিকা সরবরাহ করেছে বায়োএনটেক। কিন্তু তাতেও টিকার ঘাটতি পূরণ করা সম্ভব হচ্ছে না। এছাড়া চলতি বছরে ২৫০ কোটি ডোজ টিকা সরবরাহের পরিকল্পনা থাকলেও কোম্পানিটি এখন সেই লক্ষ্যমাত্রা ৩০০ কোটিতে উন্নীত করেছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া