হজ করতে বিদেশিদের ব্যাপারে সিদ্ধান্ত শিগগিরই

হজ করতে বিদেশিদের ব্যাপারে সিদ্ধান্ত শিগগিরই
চলতি বছর সৌদি আরব কর্তৃপক্ষ ‘বিশেষ শর্ত’ ও কঠোর স্বাস্থ্যবিধি মেনে এবার হজ পালন করা যায় কি না, সে ব্যাপারে চিন্তাভাবনা করছে।

রোববার (৯ মে) দেশটির হজ ও ওমরাবিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে এসব কথা জানিয়েছে।

আরব নিউজের খবরে বলা হয়েছে, সৌদি আরবের কর্মকর্তারা জানান, করোনা মহামারির কারণে চলতি বছর বিদেশিদের হজের অনুমতি দেওয়া হবে কি না, এ বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। সৌদি হজ ও ওমরা মন্ত্রণালয় জানিয়েছে, কঠোর স্বাস্থ্য–নিরাপত্তাবিধি ও নিয়ম মেনেই পবিত্র হজের আয়োজন করা হবে। সৌদি আরবের স্বাস্থ্য ইনস্টিটিউট পরিস্থিতি মূল্যায়ন অব্যাহত রাখবে এবং সব মানুষের স্বাস্থ্য সুরক্ষায় পদক্ষেপ নেবে। মন্ত্রণালয় জানিয়েছে, বিশেষ পদক্ষেপ ও প্রাতিষ্ঠানিক পরিকল্পনার বিষয়টি পরে জানানো হবে।

এ বছর হজ পালনের সম্ভাব্য তারিখ ১৭ জুলাই। প্রতিবছর বিশ্বের প্রায় ২৫ লাখ মানুষ হজ পালনের উদ্দেশ্য সৌদি আরব যান। আধুনিক ইতিহাসে প্রথমবারের মতো গত বছর করোনা মহামারির কারণে বিদেশিদের হজের অনুমতি দেওয়া হয়নি। গত বছর সীমিত পরিসরে মাত্র এক হাজার সৌদি নাগরিক ও সেখানে অবস্থানরত বিদেশিদের হজের অনুমতি দেওয়া হয়।

প্রায় সাত মাস বন্ধ থাকার পর গত বছরের অক্টোবরে পবিত্র ওমরাহ পালনের জন্য সৌদি আরবের মসজিদুল হারাম খুলে দেওয়া হয়েছিল। কোভিড-১৯-এর টিকা বাজারে আসার পর গত মার্চে সৌদি আরব সরকার বলেছিল, যাঁরা করোনাভাইরাসের টিকা নিয়েছেন, কেবল তাঁদের হজ করার অনুমতি দেওয়া হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া