ভুটানে করোনায় মারা গেছে মাত্র একজন

ভুটানে করোনায় মারা গেছে মাত্র একজন
করোনাভাইরাস মহামারিতে সারাবিশ্বের অবস্থা নাজুক হয়ে পড়েছে। করোনার দাপটে এই অঞ্চলের দেশগুলোর অবস্থাও বর্তমানে নাজুক অবস্থায় পড়েছে। বিমেষ করে করোনার দ্বিতীয় তরঙ্গে কাবু হয়ে আছে ভারত। করোনা মানচিত্রে অন্যতম বিরল দেশ ভুটান। সেখানে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেচে একজন।

করোনা সংক্রমণ শুরুর সময়ে রাজধানী থিম্পুর হাসপাতালে আক্রান্ত এক যুবকের একাধিক অঙ্গ বিকল হয়ে মৃত্যু হয়। তার পর থেকে সে দেশে এক জনেরও করোনায় মৃত্যু হয়নি। দৈনিক সংক্রমণও আছে নিয়ন্ত্রণে।

জন হপকিন্স ইউনিভার্সিটির দেওয়া তথ্যানুসারে, ভুটানে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে এক হাজার ২০২ জন এবং মারা গেছে একজন। আক্রান্তদের মধ্যে এক হাজার ৬৫জন সুস্থ হয়েছে এবং বর্তমানে আক্রান্ত রয়েছে ১৩৬ জন।

বিশেষজ্ঞরা বলছেন, জনস্বাস্থ্যে বিশেষ জোর দেওয়ার কারণেই সে দেশে করোনা তেমন করে কামড় বসাতে পারেনি। ভুটানে রয়েছেন মোট ৩৩৭ জন চিকিৎসক, তিন হাজার স্বাস্থ্যকর্মী। তার পরেও লড়াইয়ে প্রায় জয় নিশ্চিত করে ফেলেছে ভুটান।

প্রশাসনিক পরিকল্পনার জেরেই এমনটা হয়েছে। ২০১৯ সালের ৩১ ডিসেম্বর চীনে প্রথম করোনা সংক্রমণ ধরা পড়লে ভুটান করোনার বিরুদ্ধে লড়াই শুরু করেছিল ২০২০ সালের ১৫ জানুয়ারি থেকে।

গত বছরের মার্চ মাসের ৬ তারিখে ভুটানে প্রথম আক্রান্তের খবর মেলে। তার ৬ ঘণ্টা ১৮ মিনিটের মধ্যে আক্রান্তের সংস্পর্শে আসা ৩০০ জনকে চিহ্নিত করে পরীক্ষা শুরু হয় এবং কোয়ারেন্টিন করা হয়। এমন পরিকল্পনার জেরে অনেকটা এগিয়ে গেছে ছোট্ট দেশটি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া