পোশাক খাতের বৈশ্বিক বাণিজ্য সহজ করে দিয়েছে ‘সেরাই’

পোশাক খাতের বৈশ্বিক বাণিজ্য সহজ করে দিয়েছে ‘সেরাই’
এইচএসবিসি অধীনস্থ ডিজিটাল বিটুবি প্ল্যাটফর্ম সেরাই পোশাক খাতের জন্য বৈশ্বিক বাণিজ্য সহজ করে দিয়েছে। বাংলাদেশে ২০২০-এর শেষ দিকে যাত্রা শুরুর পর থেকে এই পর্যন্ত ৭ শতাধিক স্থানীয় পোশাক প্রস্তুতকারক প্ল্যাটফর্মটির তালিকাভুক্ত হয়েছে।

ভিয়েলাটেক্স, ডিবিএল গ্রুপ ও এনভয় টেক্সটাইলস-এর মতো স্বনামধন্য প্রতিষ্ঠান উক্ত তালিকার অন্তর্ভুক্ত। বিনামূল্যে একটি ডিজিটাল প্রোফাইল পরিচালনার সুবিধা দেওয়ার মাধ্যমে বিদেশী ক্রেতাদের সাথে বাংলাদেশি পোশাক প্রস্তুতকারক এবং সরবরাহকারীদের ডিজিটাল যোগাযোগ স্থাপনে সাহায্য করে আসছে সেরাই।

ডিবিএল টেক্সটাইলস-এর ম্যানেজিং ডিরেক্টর এম. এ. জব্বার বলেন, “ডিবিএল-এর জন্য বিভিন্ন নতুন ক্রেতা, ব্র্যান্ড এবং সরবরাহকারীদের সাথে ভারচ্যুয়ালি সংযুক্ত করে, নতুন সুযোগ সন্ধানের দ্বার উন্মোচন করে দিয়েছে সেরাই। পাশাপাশি তাদের স্টেকহোল্ডারদের কাছে অত্যন্ত সুন্দর ও কার্যকরী পদ্ধতিতে আমাদের পণ্য-সেবা, অর্জনসমূহ, প্রশংসাপত্র ইত্যাদি বিষয়বস্তু তুলে ধরতে সাহায্য করছে।”

২০১৯ সালে যাত্রা শুরু করে, বর্তমানে অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ইউরোপের অন্যান্য দেশ সহ ৮০ টিরও বেশি আরএমজি রপ্তানি নির্ভর দেশের ৪ হাজার ৬ শতাধিক প্রতিষ্ঠান সেরাই-এর তালিকাভুক্ত।

সেরাই-এর সিইও বিবেক রামাচন্দ্র বলেন, “একটি শক্তিশালী এবং বহুলব্যবহৃত অনলাইন প্ল্যাটফর্ম প্রদানের মাধ্যমে বাংলাদেশি পোশাক প্রস্তুতকারকদের সাহায্য করছে সেরাই। দেশীয় আরএমজি খাতগুলোও আধুনিকায়নের, নতুন ব্যবসায়িক সুযোগ সন্ধানের এবং বিদেশী ক্রেতাদের সাথে সুসম্পর্ক গঠনের এই সুযোগ কাজে লাগাচ্ছে। পোশাক শিল্পে প্রয়োজনীয় পরিবর্তন সাধনের লক্ষ্যে আমাদের ক্রমাগত উদ্ভাবনসমূহ এবং প্ল্যাটফর্মে বিভিন্ন উদ্ভাবনী সমাধান প্রদানের মাধ্যমে পোশাক সরবরাহের সকল বাণিজ্যিক দিকগুলো উন্নতি করছে।”

উদাহরণস্বরূপ, ট্রেসেবিলিটি নিয়ে ব্র্যান্ড ও ক্রেতাদের চাহিদা বিবেচনা করে, সম্প্রতি একটি এন্ড-টু-এন্ড সাপ্লাই চেইন ট্রেসেবিলিটি সল্যুশন নিয়ে এসেছে সেরাই যা দৃশ্যমান সাপ্লাই চেইন, কাঁচামাল ট্রেস সহ ইত্যাদি বিভিন্ন প্রয়োজনীয় পণ্য সামগ্রী ট্রেস করে বাণিজ্যিক সহায়তা প্রদান করে। এছাড়া, যেকোন ঝুঁকি এড়াতে ব্যবসায়িরা প্ল্যাটফর্মটিতে কাউন্টার-পার্টি-রিস্ক পরিচালনা করতে পারেন।

আরেকটি নতুন ফিচারের মাধ্যমে ক্রেতা তাদের রিকুয়েস্ট ফর কোটেশন-গুলো (আরএফকিউ) আপলোড করতে পারবেন এবং প্রস্তুতকারক এবং সরবরাহকারীরা সকল নতুন আরএফকিউ-এর উত্তর দিতে পারবেন। যার মাধ্যমে নতুন ব্যবসায়িক সুযোগ প্রাপ্তি এবং পণ্যের বৈচিত্রতা তুলে ধরতে পারবে ব্যবসায়িরা এবং ক্রেতাগণও তাদের প্রয়োজন অনুযায়ী সরবরাহকারীদের সাথে যোগাযোগ করতে পারবেন। এই প্রতিযোগীতামূলক সময়ে যেখানে প্রায়ই পার্টনারশীপ পরিবর্তন হচ্ছে এমতাবস্থায় সাপ্লাই চেইনের সকল স্টেকহোল্ডারদের জন্য এই সেবাটি অত্যন্ত মূল্যবান।

সেরাই প্ল্যাটফর্মে পরবর্তীতে সম্পৃক্ততা বজায় রাখতে রয়েছে সার্চ অ্যান্ড কানেক্ট অপশনটি। এই সার্চ অপশনটি ঠিকানা, ব্যবসায়িক ধরন এবং যোগাযোগের মাধ্যম খুঁজে পেতে সাহায্য করে। এর মাধ্যমে ব্যবহারকারীরা পছন্দ ও প্রয়োজন মতো ব্র্যান্ড, সোর্সিং এজেন্ট, উৎপাদনকারী/প্রস্তুতকারক, বিতরণকারী, খুচরা ব্যবসায়ি ইত্যাদির মতো সম্ভব্য ব্যবসায়িক পার্টনার খুঁজতে এবং যোগাযোগ করতে সক্ষম হয়।

এনভয় টেক্সটাইলস-এর চেয়ারম্যান কুতুবউদ্দিন আহমেদ বলেন, “আমি বিশ্বাস করি যে, পোশাক প্রস্তুতকারকদের আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে হবে। সেরাই-এর মতো একটি প্ল্যাটফর্ম বাংলাদেশি আরএমজি উৎপাদনকারীদের খরচ ও সময় বাঁচিয়ে বিশেষ সাহায্য করবে এবং মজার বিষয় হলো এই সেবাসমূহ পাওয়া যাবে সম্পুর্ণ বিনামূল্যে।”

টেকসই ও আধুনিকায়নের চাহিদা পূরণে, কৌশলগত নতুন সম্পর্ক স্থাপনে এবং দ্রুত ও উন্নত বাণিজ্যিক সিন্ধান্ত গ্রহণে শিল্প মালিকদের জন্য একটি কার্যকরী সমাধান সেরাই।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন