আইপিডিসির এএমডি রিজওয়ান দাউদ শামস

আইপিডিসির এএমডি রিজওয়ান দাউদ শামস
আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড প্রতিষ্ঠানের প্রথম অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি) পদে নিয়োগ দিয়েছে রিজওয়ান দাউদ শামসকে। তিনি এর আগে উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

রিলেশনশিপ ম্যানেজমেন্ট, প্রোডাক্ট ডেভেলপমেন্ট, টিম ডেভেলপমেন্ট ও ঝুঁকি ব্যবস্থাপনায় তার ১৮ বছরেরও বেশি সময়ের অভিজ্ঞতা রয়েছে তার। তিনি ২০০৭ সালের ১ নভেম্বর কর্পোরেট বিনিয়োগের অধীনে সিনিয়র ম্যানেজার হিসেবে আইপিডিসিতে যোগদান করেন এবং পরবর্তী বছরগুলোতে সংগঠনকে রূপান্তরিত করতে অগ্রণী ভূমিকা পালন করেন।

তার অনুকরণীয় নেতৃত্বে, কর্পোরেট ব্যবসায়িক পোর্টফোলিও গত পাঁচ বছরে ৬ গুণেরও বেশি বৃদ্ধি পেয়েছে। দেশব্যাপী সিএমএসএমই গড়তে অবদান রাখা এসএমই ব্যবসায়ের নতুন লক্ষ্য নির্ধারিত হওয়ার পর তিনি নতুন কাঠামোতে এসমএমই ডিপার্টমেন্টকে সাজান। ২০১২ সালে তার হাত ধরেই আইপিডিসি-তে ‘সাপ্লাই চেইন ফাইন্যান্স’ (এসসিএফ) চালু হয় এবং বর্তমানে এসসিএফের বাজারের ৫০ শতাংশেরও বেশি শেয়ার আইপিডিসি ফাইন্যান্সের।

ডিজিটালাইজেশন এবং পরিবর্তিত ব্যবসায় জগতকে কেন্দ্র করে বড় কৌশলগত উদ্যোগ যেমন দক্ষিণ পূর্ব এশিয়ার প্রথম ব্লকচেইনভিত্তিক সাপ্লাই চেইন ফাইন্যান্স প্ল্যাটফর্ম- ‘অর্জন’ এবং এআইভিত্তিক খুচরা বিক্রেতাদের অর্থায়নের প্ল্যাটফর্ম- ‘ডানা’ তার বুদ্ধিদীপ্ত নির্দেশনায় গড়ে উঠেছে। তার দক্ষতা এবং ট্রেজারি অপারেশনে সুনিপুণ পরিচালনা পোর্টফোলিও বৃদ্ধির ঊর্ধ্বহার নিশ্চিত করেছে। বাজার বিবেচনায় আইপিডিসির খেলাপি ঋণের হারের স্বল্পতার পিছনে তার বিচক্ষণতা এবং দক্ষ ব্যবস্থাপনার রয়েছে বিরাট অবদান।

আইপিডিসিতে যোগ দেওয়ার আগে রিজওয়ান দাউদ শামস জিএসপি ফাইন্যান্স, হাবিব ব্যাংক ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের (এসসিবি) বিভিন্ন কৌশলগত পজিশনে কাজ করেছেন। তিনি অস্ট্রেলিয়ার মেলবোর্নের ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ ডিগ্রি অর্জন করেছেন। তিনি পেশাগত জীবনে দেশ-বিদেশের অসংখ্য পুরস্কার এবং উল্লেখযোগ্য সংখ্যক স্বীকৃতিতে ভূষিত হয়েছেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন