বিসিবির সাবেক সভাপতি কে জেড ইসলাম আর নেই

স্পোর্টস ডেস্ক, অর্থসংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২১-০৫-০৩ ১৯:২৬:১১

বাংলাদেশ ক্রিকেট বিনির্মাণের অন্যতম পৃথিকৃৎ, নির্মাণ ইন্টারন্যাশনালের চেয়ারম্যান ও বিসিবির সাবেক সভাপতি কামাল জিয়াউল ইসলাম মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। যিনি দেশের ক্রিকেটাঙ্গনে কে. জেড. ইসলাম নামে পরিচিত।

সোমবার বিকেল ৩টা ৫৫ মিনিটে নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর। ৩০ জানুয়ারি ১৯৮৩ সাল থেকে ১৮ ফেব্রুয়ারি ১৯৮৭ পর্যন্ত বিসিবির সভাপতি ছিলেন তিনি। আশির দশকে জনপ্রিয়তা পাওয়া নির্মাণ স্কুল ক্রিকেটের মধ্য দিয়ে বাংলাদেশে ক্রিকেট ব্যাপক জনপ্রিয়তা পায়।

ক্রিকেটের এখানকার অবস্থানের পেছনে ওই টুর্নামেন্টের ভূমিকা অনেক। আমিনুল ইসলাম, খালেদ মাহমুদসহ একসময় দেশের শীর্ষ ক্রিকেটারদের প্রতিযোগিতামূলক ক্রিকেটে হাতেখড়ি ছিল নির্মাণ স্কুল ক্রিকেটের মাধ্যমে। এই টুর্নামেন্টের পথচলা শুরু হয়েছিল কেজেড ইসলামের হাত ধরে।

পেশায় চাটার্ড অ্যাকাউন্ট এই ক্রীড়া সংগঠক ১৯৭৮ সালে আজাদ বয়েজ ক্লাবের সভাপতির দায়িত্ব পান। ১৯৮১-৮২ মৌসুমে বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সাধারণ সম্পাদকের দায়িত্ব পান তিনি। প্রিমিয়ার ক্রিকেট লিগের সূচনাও হয় তার হাত ধরে।

পরে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি হন কে জেড ইসলাম। তার সভাপতিত্বের সময়কালেই প্রথমবারের মতো এশিয়া কাপে খেলার সুযোগ পায় বাংলাদেশ। ক্রীড়াক্ষেত্রে অবদানের জন্য ২০০১ সালে বাংলাদেশ জাতীয় ক্রীড়া পুরস্কার পান তিনি।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।