দাবানলে পুড়ছে যুক্তরাষ্ট্রে শত শত একর এলাকা

আন্তর্জাতিক ডেস্ক, অর্থসংবাদ.কম প্রকাশ: ২০২১-০৫-০১ ২২:০৪:৪৮, আপডেট: ২০২১-০৫-০১ ২৩:২৯:১৯

দাবানলে পুড়ছে যুক্তরাষ্ট্রে শত শত একর এলাকা

ছবি: লস অ্যাঞ্জেলেস টাইমস

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ভয়াবহ দাবানলে শত শত একর এলাকা পুড়ে গেছে। পরিস্থিতি মোকাবিলায় সেখান থেকে স্থানীয় কয়েক হাজার বাসিন্দাকে সরিয়ে নেয়া হয়েছে।

শুক্রবার (৩০ এপ্রিল) নতুন করে আরও কয়েকটি এলাকায় ছড়িয়ে পড়ে দাবানল। আগুন নিয়ন্ত্রণে চেষ্টা চালিয়ে যাচ্ছে দমকল বাহিনী।

প্রতি বছর সেপ্টেম্বর-অক্টোবরের দিকে ক্যালিফোর্নিয়ার বিভিন্ন অঞ্চলে দাবানল দেখা দিলেও, এ বছর প্রায় মাস চারেক আগেই বনাঞ্চলগুলোতে ছড়িয়ে পড়ছে আগুন।

লস অ্যাঞ্জেলেসের প্রায় ৬০ কিলোমিটার উত্তরে সান্তা ক্লারিটা ও ম্যাজিক মাউন্টেইনের কাছাকাছি অঞ্চলে বুধবার স্থানীয় সময় মধ্যরাত থেকে আগুনের সূত্রপাত। ইতোমধ্যেই ওই এলাকার প্রায় ৬৫০ একর এলাকা আগুনে পুড়ে ছাই হয়ে গেছে। কিছু এলাকায় আগুন নিয়ন্ত্রণে এলেও, দাবানল ছড়িয়ে পড়ছে এক স্থান থেকে অন্য স্থানে। শুক্রবার নতুন করে দাবানল শুরু হয়েছে থাউজেন্ড ওকস এবং ওয়েস্ট লেক ভিলেজ এলাকায়। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে তাই স্থানীয় বাসিন্দাদের নিরাপদ স্থানে সরে যাওয়ার আহ্বান জানিয়েছে দমকল বাহিনী।

এদিকে ক্যালিফোর্নিয়ায় গেল বছরের ভয়াবহ দাবানলের সূত্রপাত বজ্রপাত থেকে নয়, বরং একটি হত্যাকাণ্ডের ঘটনা ধামাচাপা দিতেই ইচ্ছাকৃতভাবে বনাঞ্চলে আগুন দেয়া হয়েছিল বলে সম্প্রতি চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছেন তদন্ত কর্মকর্তারা। উত্তর ক্যালিফোর্নিয়ার সোলানো কাউন্টিতে গেল বছরের ১৮ই আগস্ট শুরু হয়েছিলো ভয়াবহ দাবানল। আগুনে পুড়েছিলো কয়েক লাখ একর বনভূমি ও কৃষিজমি।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।