চীনে ঘূর্ণিঝড়ে ১১ জনের প্রাণহানি

চীনে ঘূর্ণিঝড়ে ১১ জনের প্রাণহানি
চীনে প্রবল ঘূর্ণিঝড়ে ঝড়ে অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে। এতে আহত হয়েছেন শতাধিক মানুষ। এছাড়া ইয়ানসি নদীতে মাছ ধরার একটি নৌকা ডুবে নিখোঁজ রয়েছেন ৯ জন জেলে।

স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় দেশটির পূর্বাঞ্চলে এ ঝড় আঘাত হানে।

শনিবার (১ মে) বিবিসি এক প্রতিবেদনে জানায়, চীনের সরকারি কর্মকর্তারা বলেছেন, যারা মারা গেছেন তাদের অনেকে ঝড়ের প্রবল বাতাসের তোড়ে উড়ে ইয়ানসি নদীতে পড়েন। বাকিদের মধ্যে কেউ উপড়ে পড়া গাছ কিংবা বিদ্যুতের খুটি চাপা পড়ে প্রাণ হারিয়েছেন।

স্থানীয় সংবাদমাধ্যমগুলোর বরাত বিবিসি আরও জানিয়েছে, গত শুক্রবার সন্ধ্যায় উপকূলীয় শহর নানথং ও এর আশপাশের এলাকায় প্রবল এই ঝড়ের পাশাপাশি মার্বেল আকারের শিলাবৃষ্টি হয়। আর তাতেই সেখানকার শতাধিক মানুষ হতাহত হয়েছেন।

চীনের সামাজিক যোগাযোগ মাধ্যম উইবোতে পোস্ট হওয়া ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে, গোটা নানথং শহরজুড়ে প্রবল বাতাস বয়ে যাচ্ছে। ঝড়ের কারণে বিভিন্ন ভবন থেকে আসা ময়লা-আবর্জনা ছড়িয়ে ছিটিয়ে রয়েছে রাস্তায়। রাস্তায় গাছও উপড়ে পড়ে রয়েছে।

উইবোতে পোস্ট হওয়া আরেকটি ভিডিও ফুটজে নগরীর বিমানবন্দরের রানওয়েতে দাঁড়িয়ে থাকা বড় একটি যাত্রীবাহী উড়োজাহাজকে বাতাসের ধাক্কায় ঘুরে যেতে দেখা যায়। গোটা শহরের বাসিন্দাই এমন ঝড়ের কবলে পড়েছিল।

চীনের অন্যতম বৃহৎ শহর সাংহাই থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে নানথং ইয়ানসি নদীর উত্তরে অবস্থিত। নদীর তীরবর্তী শহরটিতে ৮০ লাখ মানুষের বাস। ঝড়ে শহরটির বহু বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া