করোনায় মৃত্যু বীমায় বিশেষ ঘোষণা ভারতের কেন্দ্রীয় সরকারের

করোনায় মৃত্যু বীমায় বিশেষ ঘোষণা ভারতের কেন্দ্রীয় সরকারের
দেশে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। আক্রান্তের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যা।প্রত্যেকদিন নতুন রেকর্ড করছে দেশ। চারদিকে যেন মৃত্যু মিছিল চলছে। এমন পরিস্থিতিতে, শ্রম মন্ত্রক ইপিএফও গ্রাহকদের জন্য একটি বড় সিদ্ধান্ত নিয়েছে। কেন্দ্রীয় সরকার ডেথ ইন্সুরেন্স-এ এককালীন নগদ অর্থের পরিমান বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। প্রায় ৫০ মিলিয়ন অর্থাৎ ৫ কোটি গ্রাহকরা ইপিএফওয়ের আওতায় আসে।এবার মৃত্যুতে সর্বনিম্ন বীমার পরিমাণ বাড়িয়ে আড়াই লক্ষ এবং সর্বোচ্চ ৭ লক্ষ করা হয়েছে।এই সুবিধা ২০২০ সালের ১৫ ই ফেব্রুয়ারি থেকে পাওয়া যাবে। আগে ন্যূনতম বীমা ছিল ২ লক্ষ টাকা এবং সর্বাধিক বীমা ছিল ৬ লক্ষ টাকা।

শ্রম মন্ত্রকের এই আদেশ Employees Deposit Linked Insurance Scheme এর সঙ্গে সম্পর্কিত।যদি কোনও গ্রাহক মারা যায় তবে তার পরিবার এই বীমার সুবিধা পাবে।যাইহোক, Employees Deposit Linked Insurance Scheme এর আওতায় গ্রাহক সংখ্যা কম হলেও ইপিএফ গ্রাহকের থেকে বেশি নয়। EDLI-এর আওতায় প্রায় 2 মিলিয়ন গ্রাহক রয়েছেন।উভয় প্রকল্পের মধ্যে পার্থক্য হ’ল, প্রতিটি EDLI গ্রাহকরা EPF গ্রাহক,তবে প্রতিটি ইপিএফ গ্রাহকই ইডিএলআই গ্রাহক নন।

শ্রম মন্ত্রকের গ্যাজেটের বিজ্ঞপ্তি অনুসারে, এর সুবিধাগুলি ১৫ ফেব্রুয়ারী ২০২০ থেকে পাওয়া যাবে।বিজ্ঞপ্তি অনুসারে, ডেথ ইন্সুরেন্সের নূন্যতম সীমা ২.৫ লক্ষ টাকা এবং উচ্চসীমা ৭ লক্ষ টাকা পর্যন্ত করা হয়েছে। যদি কোনও কর্মচারী মারা যায় তবে তার পরিবারের সদস্যরা সর্বাধিক বীমাকৃত বীমা হিসাবে পেতে পারেন।Employees Deposit Linked Insurance Scheme-এ অসুস্থতা বা দুর্ঘটনার কারণে মৃত্যুর ঘটনায় বীমাকারীর মনোনীত সুবিধাভোগীকে এককালীন অর্থ প্রদান করা হয়ে থাকে।আগে এর সর্বোচ্চ সীমা ৬ লক্ষ ছিল এখন তা বাড়িয়ে ৭ লক্ষ করা হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া