পূঁজিবাজার নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক অর্থমন্ত্রী, গভর্ণর, বিএসইসির চেয়ারম্যানের

ডেস্ক রিপোর্টার প্রকাশ: ২০২০-০৩-১৯ ১১:০৫:৪১, আপডেট: ২০২০-০৩-১৯ ১২:৩০:০৯

করোনাভাইরাসের আতঙ্কে অব্যহত পতনের মুখে পড়া পূঁজিবাজার বিষয়ে আলোচনার জন্য প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

গতকাল (বুধবার) সন্ধার পর অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, বিএসইসির চেয়ারম্যান ড. খাইরুল হোসাইন, বাংলাদেশ ব্যাংকের গভর্ণর ফজলে কবির গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন।

বৈঠকে অব্যহত পতনের মুখে পড়া পূঁজিবাজারের বিষয়ে কোন ধরনের পদক্ষেপ নেওয়া যেতে পারে তা নিয়ে আলোচনা হয়।

করোনাভাইরাসের কারণে সম্প্রতি বিশ্বের পুঁজিবাজারে ধস নেমেছিল। তারপর বিভিন্ন দেশের বিভিন্ন উদ্যোগে বাজার আবার স্বাভাবিক হয়েছে।

আমাদের প্রতিবেশী দেশ ভারতের পূঁজিবাজারও একদিন বন্ধ রাখার পর বড় ধরনের উত্থান হয়েছে। তাই বাজার বন্ধ রাখারও দাবি জানিয়েছে বিনিয়োগকারীরা।

তবে বাজার বন্ধ রাখা হবে না বলে ডিএসইর পক্ষ থেকে জানানো হয়। কিন্তু বিভিন্ন দেশের পূঁজিবাজার যেহেতু বিভিন্ন ধরন রয়েছে। বাংলাদেশের বাজারে কি পদক্ষেপ নেওয়া যেতে পারে তা নিয়ে আলোচনা চলছে।

উল্লেখ্য, পতন যেন রুটিনে পরিনত হয়েছে দেশের পূঁজিবাজারের। সরকারের পক্ষ থেকে একের পর এক আশ্বাস দেওয়া হলেও সেগুলো কোনো কাজে আসছে না। সর্বশেষ আশার বাণী শোনা গিয়েছিল অর্থমন্ত্রীর কাছে থেকে। তিনি বলেছিলেন, আজ থেকে ব্যাংকের বিনিয়োগ শুরু হবে পূঁজিবাজারে। আর ব্যাংকের বিনিয়োগ শুরু হলে বাজার ঘুরে দাঁড়াবে। কিন্তু না, গত বুধবারও ব্যাপক পতন হয়েছে দেশের উভয় শেয়ারবাজারে।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।