দেশের বিভিন্ন স্থানে কালবৈশাখীর আঘাত

দেশের বিভিন্ন স্থানে কালবৈশাখীর আঘাত
দেশের বিভিন্ন স্থানে বুধবার (২৮ এপ্রিল) বিকেলের পর থেকে কালবৈশাখী ঝড় আঘাত হানা শুরু করেছে। রাতেও একাধিক এলাকায় বয়ে যেতে পারে এ কালবৈশাখী ঝড়।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানিয়েছে, সন্ধ্যা সাতটার দিকে রংপুর ও গাইবান্ধা জেলায় কালবৈশাখী ঝড় হয়েছে। এছাড়া সন্ধ্যা থেকে লালমনিরহাট, কুড়িগ্রাম, রংপুর জেলায় কালবৈশাখী শুরু হয়। রাতে বগুড়া ও জামালপুরে কালবোইশাখী আঘাত হানতে পারে। এছাড়া, ময়মনসিংহ বিভাগের উত্তর পশ্চিম জেলাসমূহ- সিরাজগঞ্জ, জয়পুরহাট, নওগাঁ, নাটোর জেলায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অফিস সূত্র বলছে, টাঙ্গাইল, বগুড়া, কুমিল্লা ও কিশোরগঞ্জ জেলাসহ রংপুর, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব স্থানে কোথাও কোথাও ঘণ্টায় ৪০ থেকে ৬০ কিলোমিটার গতিতে ঝড় হতে পারে। পাশাপাশি দেশের অন্যান্য স্থানে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এদিকে রাঙ্গামাটি, কুমিল্লা, ফেনী, নোয়াখালী, সীতাকুণ্ড, শ্রীমঙ্গল এবং দিনাজপুর অঞ্চলসহ রাজশাহী, খুলনা, বরিশাল ও ঢাকা বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের দাবদাহ বয়ে যাচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় কিছু অঞ্চলে দাবদাহ কমে যেতে পারে।

তাপমাত্রার তথ্যে বলা হয়েছে, সারাদেশের দিনের তাপমাত্রা সামান্য কমবে। রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আজ সন্ধ্যায় ঢাকায় বাতাসের দিক ও গতি ছিল দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার। এছাড়া বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৫০ শতাংশ।

পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এ সময়ের শেষের দিকে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। আগামী পাঁচ দিনের আবহাওয়ায় সামান্য পরিবর্তন হতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। সিনপটিক অবস্থায় বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়