হোয়াটসঅ্যাপের মেসেজ ২৪ ঘণ্টা পরেই ডিলিট হয়ে যাবে

হোয়াটসঅ্যাপের মেসেজ ২৪ ঘণ্টা পরেই ডিলিট হয়ে যাবে
সম্প্রতি এই কথা সামনে নিয়ে এসেছে WABetaInfo। তবে রিপোর্ট অনুসারে ডিসঅ্যাপেয়ারিং মেসেজে ফিচারের জনপ্রিয়তাই এই আপডেটের একমাত্র লক্ষ্য নয়, আসল লক্ষ্য হলো প্রতিযোগিতায় এগিয়ে থাকা। কেননা, প্রতিযোগী সংস্থা টেলিগ্রাম এই ব্যাপারে তার ব্যবহারকারীদের নানা অপশন দিয়ে থাকে। সেই লক্ষ্যেই এবার পদক্ষেপ করছে হোয়াটসঅ্যাপও।

অর্থাৎ ৭ দিনের মেয়াদ এক্ষেত্রে তুলে দিয়ে তার বদলে ২৪ ঘণ্টার মেয়াদ নিয়ে আসা হচ্ছে না। সেটা যেমন থাকছে, তেমনই একই সঙ্গে ব্যবহারকারীদের ২৪ ঘণ্টার মেয়াদ বেছে নেয়ার সুযোগ দিচ্ছে সংস্থা।

পাশাপাশি, এই ডিসঅ্যাপেয়ারিং মেসেজ ফিচারের সূত্রে আরও কয়েকটি বদল আনতে চলেছে হোয়াটসঅ্যাপ। এতদিন পর্যন্ত কোনো গ্রুপে এই ফিচার এনেবল করার ক্ষমতা থাকত কেবল গ্রুপ অ্যাডমিনের হাতে। কিন্তু WABetaInfo যে খবর সামনে এনেছে তা বলছে যে এবার থেকে এই ফিচার এনেবল বা ডিজেবল করার সুবিধা থাকবে গ্রুপের সব সদস্যের হাতে।

পাশাপাশি শুধু মেসেজই নয়, ডিসঅ্যাপেয়ারিং ফটো ফিচার নিয়েও কাজ চালাচ্ছে সংস্থা। ডিসঅ্যাপেয়ারিং মেসেজ ফিচারের মতো এই সুবিধাটিও অ্যান্ড্রোয়েড এবং আইওএস উভয় প্ল্যাটফর্মেই পাওয়া যাবে বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, দিনকয়েক আগেই ফের এক নতুন ফিচার নিয়ে হাজির হয়েছে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। আর এই নতুন ফিচারের হাত ধরেই এবার থেকে ভয়েস নোটের গতি নিয়ন্ত্রণ করতে পারবেন ব্যবহারকারীরা।

হোয়াটসঅ্যাপ আপডেট ট্র্যাকার WABetaInfo-এর মতে, এবার থেকে অ্যান্ড্রয়েড বেটা ভার্সনে হোয়াটসঅ্যাপ ভয়েস নোটের ক্ষেত্রে তিনটি প্লে-ব্যাক স্পিড অপশন যুক্ত হয়েছে। এগুলি হল 1x, 1.5x ও 2x। এক্ষেত্রে প্রথমে একটি স্বাভাবিক গতিতে চলবে হোয়াটসঅ্যাপ ভয়েস নোট।

তবে ব্যবহারকারীরা ম্যানুয়ালি সেট করতে পারবেন অপশনটি। হোয়াটসঅ্যাপ খোলার পর ভয়েস নোট বাবলে একটি নতুন আইকন পাওয়া যাবে। এই আইকনের কাছেই তিনটি প্লে ব্যাক স্পিড অপশন রয়েছে। নিজেদের হোয়াটসঅ্যাপ ভয়েস নোট চালু থাকার সময়, খুব সহজেই কাজ করবে এই ফিচার।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়