লকাডাউনে মুভমেন্ট পাস নিয়েছেন সাড়ে ১৩ লাখ মানুষ

লকাডাউনে মুভমেন্ট পাস নিয়েছেন সাড়ে ১৩ লাখ মানুষ
মুভমেন্ট পাসের জন্য পুলিশের ওয়েবসাইট ও অ্যাপে গত ১১ দিনে (১৩–২৩ এপ্রিল) ২০ কোটি ৪৫ লাখ ৩ হাজার ২৩৬টি হিট হয়েছে। এ সময় ১৩ লাখ ৫৫ হাজার ৫৫৯ জন মুভমেন্ট পাস পেয়েছেন। ১৪ এপ্রিল সারা দেশে শুরু হওয়া কঠোর লকডাউনের মধ্যে চলাচলের জন্য এই পাস ইস্যু করে পুলিশ। নতুন কোনো সিদ্ধান্ত না হলে চলমান লকডাউন আগামী ২৮ এপ্রিল পর্যন্ত বলবৎ থাকবে।

সরকারের সিদ্ধান্ত অনুযায়ী চলমান লকডাউনের মধ্যে আগামী রোববার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত শপিংমল ও দোকানপাট খোলা রাখা যাবে। লকডাউনে শপিংমল ও দোকানে যেতে ক্রেতা-বিক্রেতাদের মুভমেন্ট পাস নিতে হবে। তবে আগের ঘোষণা অনুযায়ী যেসব পেশার মানুষের মুভমেন্ট লাগবে না বলে জানানো হয়েছে, তাঁদের শপিংমলে যেতেও পাস লাগবে না। তাঁদের ক্ষেত্রে নিজ প্রতিষ্ঠানের পরিচয়পত্রই মুভমেন্ট পাস হিসেবে গণ্য করা হবে বলে পুলিশ সদর দপ্তর গণমাধ্যমে জানিয়েছে।

করোনা সংক্রমণের ঊর্ধ্বগতিতে সরকার ১৪ এপ্রিল সারা দেশে কঠোর লকডাউন ঘোষণা করে। সেদিন থেকেই পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মানুষের চলাচল নিয়ন্ত্রণে ঘর থেকে বের হতে মুভমেন্ট পাস নেওয়ার ব্যবস্থা চালু করে। এ জন্য ১৩ এপ্রিল বিশেষ অ্যাপ ও ওয়েবসাইট (https:/movementpass.police.gov.bd) উদ্বোধন করা হয়।

লকডাউনের মধ্যেই আজ শুক্রবার মন্ত্রিপরিষদ বিভাগ শপিংমল খোলার বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে। এতে রোববার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দোকান ও শপিংমল খোলা রাখার নির্দেশনা দেওয়া হয়। তবে সংক্রমণ এড়াতে অতি প্রয়োজন ছাড়া শপিংমলে যেতে জনসাধারণকে নিরুৎসাহিত করা হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু