অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে মামলার প্রস্তাব

অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে মামলার প্রস্তাব
সুইডিশ ওষুধ প্রস্তুকারক কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে মামলার প্রস্তাব উঠেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বৈঠকে। প্রতিশ্রুতি অনুযায়ী টিকা সরবরাহে বিলম্ব করায় এ প্রস্তাব উঠে। ইইউয়ের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বার্তাসংস্থা রয়টার্সকে এই তথ্য জানিয়েছেন।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) যুক্তরাষ্ট্রভিত্তিক পত্রিকা পলিটিকোতে প্রথম অ্যাংলো-সুইডিশ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে ইউরোপিয়ান কমিশনের মামলার প্রস্তুতির খবর আসে। এ বিষয়ে অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে যোগাযোগ করা হলে কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে, এ সম্পর্কিত কোনো তথ্য সম্পর্কে তারা এখনও অবগত নয়।

রয়টার্সকে ইউরোপীয় ইউনিয়নেরর ওই কর্মকর্তা জানান, গত বুধবার ইইউ অন্তর্ভুক্ত রাষ্ট্রগুলোর কূটনীতিকরা এক বৈঠকে বসেছিলেন। সেখানে অ্যাস্ট্রাজেনার বিরুদ্ধে মামলার বিষয়ে প্রস্তাব উত্থাপন করা হয় এবং বৈঠকে উপস্থিত ফ্রান্স ও জার্মানির কূটনীতিকরা ছাড়া অন্যান্য দেশের কূটনীতিকরা তাতে সমর্থন দেন।

জার্মানি ও ফ্রান্সের কূটনীতিকরা বলেছেন, এ ব্যাপারে আরো চিন্তাভাবনা করে সিদ্ধান্তে আসা প্রয়োজন।

ইইউয়ের ওই কর্মকর্তা রয়টার্সকে বলেন, ‘চলতি বছরের দ্বিতীয় তিন মাসে ইউরোপে টিকা সরবরাহের যে চুক্তি ইইউয়ের সঙ্গে অ্যাস্ট্রাজেনেকা করেছিল, সেই অনুযায়ী টিকা সরবরাহ করতে না পারায় এই পদক্ষেপের প্রস্তাবনা ওঠে বৈঠকে। এখন ইইউএর সদস্য রাষ্ট্রগুলোর মতামত অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।’

এদিকে এ ব্যাপারে প্রতিক্রিয়া জানতে অ্যাস্ট্রাজেনেকা কোম্পানির সঙ্গে যোগাযোগ করেছিল রয়টার্স। কোম্পানির এক কর্মকর্তা রয়টার্সকে বলেন, ‘টিকার সরবরাহ নিয়ে ইউরোপীয় কমিশন ও সদস্যরাষ্ট্রগুলোর সঙ্গে আমাদের আলোচনা অব্যাহত আছে। এখন পর্যন্ত মামলার বিষয়ে কোনো তথ্য বা সংবাদ আমরা পাইনি।’-রয়টার্স

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া