মহাকাশে নিজেদের স্টেশন গড়ছে রাশিয়া

মহাকাশে নিজেদের স্টেশন গড়ছে রাশিয়া
২০২৫ সালের মধ্যে মহাকাশে নিজস্ব স্টেশন স্থাপনের পরিকল্পনা নিয়েছে রাশিয়া। পরিকল্পনা বাস্তবায়নে ইতোমধ্যে কাজও শুরু হয়েছে। দেশটির মহাকাশ গবেষণা সংস্থা রসকসমসের প্রধান দিমিত্রি রোগোজিন এক বার্তায় এই তথ্য জানিয়েছেন।

মঙ্গলবার বার্তা আদানপ্রদান সংক্রান্ত মোবাইল অ্যাপ টেলিগ্রামে এক পোস্টে তিনি লেখেন, ‘আগামী ৪ বছর, অর্থাৎ ২০২৫ সালের মধ্যে মহাকাশে নিজস্ব স্টেশন স্থাপন করবে রাশিয়া। স্টেশনের মূল কাঠামো গঠনের কাজও ইতোমধ্যে শুরু হয়ে গেছে।’

রাশিয়ার নভোযান বিষয়ক যন্ত্র ও যন্ত্রাংশ প্রস্তুতকারী রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান এনার্জিয়া স্পেস কর্পোরেশন স্টেশনের কাঠামো তৈরির কাজ করছে বলে জানিয়েছেন রোগাজিন। টেলিগ্রামে এ সংক্রান্ত একটি ভিডিওচিত্রও পোস্ট করেছেন তিনি।

যুক্তরাষ্ট্র, কানাডা, জাপান এবং ইউরোপীয় ইউনিয়নের মহাকাশ গবেষণা সংস্থা ইউারোপিয়ান স্পেস এজেন্সির সমন্বিত উদ্যোগে ১৯৯৮ সালে মহাকাশে প্রতিষ্ঠা করা হয়েছিল আন্তর্জাতিক মহাকাশ স্টেশন আইএসএস (ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন)। আইএসএসের প্রতিষ্ঠাকে এ যাবৎকালের মানব ইতিহাসের ঐক্য ও সহযোগীতামূলক সম্পর্কের সবচেয়ে বড় নির্দশন হিসেবে দেখা হয়।

সম্প্রতি কিছুদিন আগে রাশিয়ার উপপ্রধানমন্ত্রী ইউরি বরিসভ বলেছিলেন, আইএসএস প্রকল্প থেকে নিজেদের সরিয়ে নেওয়ার কথা ভাবছে রাশিয়া; কারণ বর্তমান স্টেশনটি পুরনো ও ঝুঁকিপুর্ণ হয়ে উঠছে।

তবে সোমবার ফ্ররাসি বার্তাসংস্থা এএফপিকে রসকসমসের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, আইএসএস থেকে নিজেদের প্রত্যাহারের বিষয়ে রাশিয়া এখনো চুড়ান্ত সিদ্ধান্ত নেয়নি।

বিবৃতিতে রসকসমস কর্তৃপক্ষ বলেছে, ‘আমরা এখনো এ বিষয়ে কোনো সিদ্ধান্তে আসিনি। যদি আইএসএস থেকে রাশিয়া নিজেদের প্রত্যাহারের সিদ্ধান্ত চুড়ান্ত করে, সেক্ষেত্রে অবশ্যই যথাসময়ে অন্যান্য অংশিদারদের তা জানানো হবে।’

সূত্র: এএফপি

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া