চাদে অনুপ্রবেশের চেষ্টা, ৩০০ বিদ্রোহীকে হত্যা

চাদে অনুপ্রবেশের চেষ্টা, ৩০০ বিদ্রোহীকে হত্যা
মধ্য আফ্রিকার দেশ চাদের উত্তরাঞ্চলে অনুপ্রবেশের চেষ্টা নস্যাৎ করে দেওয়ার সময় অন্তত ৩০০ বিদ্রোহীকে হত্যা করা হয়েছে। আটদিন আগের এই ঘটনায় দেশটির সেনাবাহিনীরও কমপক্ষে পাঁচ সদস্য নিহত হয়েছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ভারী অস্ত্রসজ্জিত একটি বিদ্রোহী গোষ্ঠী গত ১১ এপ্রিল লিবিয়ার কাছের একটি ঘাঁটি থেকে চাদে অভিযান পরিচালনা করে। ওইদিন দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছিল। পরে আইনশৃঙ্খলাবাহিনীর সঙ্গে সংঘর্ষে বিদ্রোহীদের ৩০০ সদস্য নিহত হন।

সোমবার চাদের সেনাবাহিনীর মুখপাত্র জেনারেল আজেম বারমানদোয়া আগুনা ফরাসী বার্তাসংস্থা এএফপিকে বলে, ১১ এপ্রিল নির্বাচনের দিন ফ্রন্ট ফর চেইঞ্জ অ্যান্ড কনকর্ড ইন চাদের (এফএসিটি) ৩০০ বিদ্রোহীকে নিরস্ত্র করা হয়। এ সময় সংঘর্ষে সরকারি বাহিনীর পাঁচ সৈন্যের প্রাণহানি ঘটেছে বলে জানান তিনি।

বারমানদোয়া বলেন, এক সপ্তাহ আগের ওই সংঘর্ষে ৩৬ সৈন্য আহত হয়। এছাড়া ওই বিদ্রোহী গোষ্ঠীর তিন সদস্যসহ ১৫০ জনকে আটকের পর কারাগারে পাঠানো হয়েছে। দেশটির সরকার বলছে, তিবেসতি এবং কানেম প্রদেশে বিদ্রোহীদের অনুপ্রবেশের ওই চেষ্টা নস্যাৎ করে দেওয়া হয়েছে।
আফ্রিকার সাহেল অঞ্চলের সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে লড়াইয়ে চাদের প্রেসিডেন্ট ইদরিস দেবী ইতনোর অন্যতম মিত্র হিসেবে কাজ করছে ফ্রান্স এবং যুক্তরাষ্ট্র। ১৯৯০ সালে সশস্ত্র বিদ্রোহের মাধ্যমে ক্ষমতায় আসা দেবী তার মেয়াদ ২০৩০ সাল পর্যন্ত বৃদ্ধির প্রত্যাশা করছেন।

আফ্রিকা মহাদেশের সবচেয়ে দীর্ঘমেয়াদে ক্ষমতায় আসীন ইদরিস দেবী ইতনো দেশটিতে বেশ কয়েকবার বিদ্রোহী গোষ্ঠীগুলোর লড়াই দমন করেছেন। বিদ্রোহীদের দমনে তাকে প্রায়ই সহায়তা করছে ফ্রান্সের সামরিক বাহিনী।

সূত্র: এএফপি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া