দেশের পাঁচ বিভাগে বজ্রবৃষ্টির সম্ভাবনা

দেশের পাঁচ বিভাগে বজ্রবৃষ্টির সম্ভাবনা
আগামী ২৪ ঘণ্টায় ঢাকাসহ দেশের পাঁচ বিভাগে দমকা হাওয়ার সঙ্গে বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও ঝড়ের এই গতি ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কি.মি. পর্যন্ত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

রোববার (১৮ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানায় বাংলাদেশ আবহাওয়া অফিস জানায়, এ সময়ে বৃষ্টি মানেই সঙ্গে ঝোড়ো হাওয়া থাকবে। কোথাও কোথাও বাতাসের গতি ঘণ্টায় ৬০ কিলোমিটার পার হবে। আর ৬০ কিলোমিটার গতি পার হলেই তাকে কালবৈশাখী ঝড় বলে চিহ্নিত করা হয়।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। যা কোথাও কোথাও ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিতে বয়ে যেতে পারে। এছাড়া দেশের অন্যান্য জায়গায় আবহাওয়া প্রধানত শুষ্ক থাকার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অফিসের আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের ঢাকা, ময়মনসিংহ, রংপুর, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের বিভিন্ন স্থানের আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে। তবে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকার সম্ভাবনা রয়েছে।

তাপমাত্রার তথ্যে বলা হয়েছে, সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা বাড়তে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় সৈয়দপুরে ১৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ার তথ্যে বলা হয়েছে, তাপমাত্রা সামান্য পরিবর্তন হতে পারে। কিন্তু বর্ধিত পাঁচদিনের আবহাওয়ার অবস্থায় তাপমাত্রা আরও বাড়তে পারে বলে জানানো হয়।

সন্ধ্যায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৫১ শতাংশ। আর বাতাসের গতি ও দিক ছিল পশ্চিম বা উত্তর পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১২ কি.মি.। সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়