কাগজ আমদানির শুল্ক প্রত্যাহারের দাবি

কাগজ আমদানির শুল্ক প্রত্যাহারের দাবি
করোনায় ক্ষতিগ্রস্ত সংবাদপত্রশিল্পের জন্য আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেটে নিউজপ্রিন্ট আমদানিতে বিদ্যমান কর প্রত্যাহার এবং করপোরেট কর কমানোর দাবি জানিয়েছেন প্রিন্ট ও ইলেকট্রনিক গণমাধ্যমের সম্পাদকেরা। পাশাপাশি জনগণের করের অর্থের অপচয় রোধে আগামী বাজেটে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার পরামর্শও দিয়েছেন তাঁরা।

বৃহস্পতিবার (১৫ এপ্রিল) বাজেট সামনে রেখে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে গণমাধ্যম প্রতিনিধিদের এক অনলাইন আলোচনায় সম্পাদকেরা এ পরামর্শ দেন। বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা জানিয়েছেন অর্থমন্ত্রী নিজেই। অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন ইংরেজি দৈনিক ডেইলি স্টার-এর সম্পাদক মাহ্ফুজ আনাম, চ্যানেল আইয়ের বার্তাপ্রধান শাইখ সিরাজ, বাংলাদেশ প্রতিদিন-এর সম্পাদক নঈম নিজাম এবং আমাদের নতুন সময়-এর সম্পাদক নাইমুল ইসলাম খান।

এ ছাড়া আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম ও অর্থসচিব আবদুর রউফ তালুকদার।

করোনার কারণে এক বছর ধরেই আর্থিক ক্ষতির মুখে রয়েছে সংবাদপত্রশিল্প। কমে গেছে আয়। সংবাদপত্রের মূল কাঁচামাল কাগজ। কিছু শিল্পের মূল কাঁচামালের ওপর শূন্য শুল্ক আছে। অথচ সংবাদপত্রের কাঁচামাল কাগজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক দিতে হয়। পাশাপাশি দিতে হয় ১৫ শতাংশ ভ্যাট ও ৫ শতাংশ অগ্রিম কর।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ