জাপানি প্রধানমন্ত্রীর বৈঠক থেকে চীনকে সতর্কবার্তা দেবেন বাইডেন

জাপানি প্রধানমন্ত্রীর বৈঠক থেকে চীনকে সতর্কবার্তা দেবেন বাইডেন
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে শুক্রবার হোয়াইট হাউসে সাক্ষাৎ করতে যাচ্ছেন জাপানি প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা। ক্ষমতাগ্রহণের পর বাইডেনের সঙ্গে এটাই হবে প্রথম কোনও বিশ্বনেতার সশরীরে সাক্ষাৎ। বৈঠকে স্বাভাবিকভাবেই দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে, তবে সেখানে বিশেষভাবে গুরুত্ব পাবে চীন ইস্যু। জানা গেছে, এ বৈঠক থেকেই বেইজিংয়ের প্রতি কঠোর সতর্কবার্তা দিতে চান প্রেসিডেন্ট বাইডেন।

মার্কিন প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা সিএনএন’কে জানিয়েছেন, শুক্রবারের বৈঠকে দুই নেতা করোনাভাইরাস মহামারি, বাইডেনের উত্তর কোরিয়া নীতি, আঞ্চলিক নিরাপত্তা ইস্যু, জলবায়ু সংকট, প্রযুক্তি এবং চীনের সঙ্গে সম্পর্ক বিষয়ে আলোচনা করবেন। তবে চীনই তাদের অন্যতম প্রধান আলোচ্য ইস্যু হবে বলে আশা করা হচ্ছে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও জাপান শান্তি-স্থিতিশীলতা বজায় রাখতে পারস্পরিক প্রতিশ্রুতি রক্ষা, উত্তেজনা প্রশমিত করা এবং উস্কানিমূলক কর্মকাণ্ড নিরুৎসাহিত করতে পদক্ষেপ গ্রহণের জন্য সতর্ক ভূমিকা নেয়ার চেষ্টা করছে।

এ কর্মকর্তা বলেন, আমরা সুস্পষ্ট বার্তা পাঠানোর চেষ্টা করছি যে, চীন তাইওয়ানের আকাশসীমায় অনুপ্রবেশের মতো সাম্প্রতিক যে পদক্ষেপগুলো নিয়েছে, সেগুলো শান্তি ও স্থিতিশীলতার বিরোধী।

তাইওয়ানকে নিজেদের অংশ বলে দাবি করা চীন সাম্প্রতিক সময়ে দ্বীপটির আকাশসীমায় অনুপ্রবেশ নিত্যনৈমত্তিক ঘটনা বানিয়ে ফেলেছে। গত সোমবারই তারা তাইওয়ানের আকাশে অন্তত ২৫টি যুদ্ধবিমান উড়িয়েছে, যা গত কয়েক মাসের মধ্যে সর্বোচ্চ।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া