ভ্যাকসিনের চেয়েও করোনায় রক্তজমাটের ঝুঁকি অনেক বেশি

ভ্যাকসিনের চেয়েও করোনায় রক্তজমাটের ঝুঁকি অনেক বেশি
ভ্যাকসিনের চেয়েও করোনাভাইরাসে আক্রান্ত হলে মস্তিষ্কে রক্তজমাট বাঁধার ঝুঁকি অনেক বেশি।

বৃহস্পতিবার (১৫ এপ্রিল) ব্রিটিশ গবেষকরা এমন দাবি করেছেন।

এমন সময় এই দাবি এসেছে, যখন বিরল রক্তজমাট বাঁধার ঘটনায় বিভিন্ন দেশে করোনার টিকাদান কার্যক্রম ব্যাহত হচ্ছে। বার্তা সংস্থা রয়টার্স ও ওয়েবএমডি এ খবর দিয়েছে।

অস্ট্রাজেনেকা ও জনসন অ্যান্ড জনসনের টিকা নেওয়ার পর মানবদেহে সেরিব্রাল ভেনাস সাইনাস থ্রমবোসিসের (সিভিএসটি) খবর আসছে।

সিভিএসটি খুবই বিরল রক্তজমাটের ধরন। মস্তিষ্কের ভেনাস সাইনাসেসে এই জমাট বাঁধার ঘটনাটি ঘটে। এই জমাট মস্তিষ্কের রক্তকে হৃদযন্ত্রে প্রবাহিত হওয়া আটকে দিতে পারে।

রক্তজমাটের ঝুঁকির কারণে বুধবার জনসন অ্যান্ড জনসনের টিকা দেওয়া বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। আর ডেনমার্ক বাদ দিয়েছে অস্ট্রাজেনেকার টিকা।

মার্কিন কেন্দ্রীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ (এফডিএ) বলছে, ঝুঁকি এড়াতে তারা ব্যাপক সতর্কতা অবলম্বন করছে। যে কারণে এমন সুপারিশ করা হয়েছে।

যদিও ব্রিটিশ ও ইউরোপীয় নিয়ন্ত্রক সংস্থা বলছে, টিকা নেওয়ায় ঝুঁকির চেয়ে উপকারিতাই বেশি। গবেষণাটি জার্নালে প্রকাশিত হওয়ার আগেই বিজ্ঞানীরা জানান, বিদ্যমান টিকার চেয়ে কোভিড-১৯ সংক্রমণের পরে সিভিএসটির ঝুঁকি আট থেকে ১০ গুণ বেশি।

অক্সফোর্ডের মনঃচিকিৎসা বিভাগের ম্যাক্সিম টাকিট বলেন, করোনা হওয়ার পরে সিভিএসটি হওয়ার মারাত্মক ঝুঁকি রয়েছে। অক্সফোর্ড-অস্ট্রাজেনেকা টিকা নেওয়ার ঝুঁকির চেয়ে যা উল্লেখযোগ্য বেশি।

মার্কিন স্বাস্থ্য তথ্যভাণ্ডারের ওপর ভিত্তি করে গবেষণাটি হয়েছে। যে কারণে অস্ট্রাজেনেকা টিকা থেকে সরাসরি রক্তজমাটের ঝুঁকির নতুন উপাত্ত এখানে আসেনি। আর যুক্তরাষ্ট্রে এই টিকা দেওয়া হচ্ছে না।

ম্যাক্সিম টাকিট বলেন, করোনা কিংবা টিকা— যে কারণেই সিভিএসটি হোক না কেন, এতে মৃত্যুহার ২০ শতাংশ। আর রক্তজমাটই মূল ঝুঁকি হিসেবে আভাস দিচ্ছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া