ফরাসিদের পাকিস্তান ছাড়ার নির্দেশ

ফরাসিদের পাকিস্তান ছাড়ার নির্দেশ
নিজ দেশের নাগরিকদের পাকিস্তান ছাড়ার পরামর্শ দিয়েছে ফ্রান্স। ইসলামপন্থীদের সহিংস বিক্ষোভের কারণে নিরাপত্তা ঝুঁকি তৈরি হওয়ায় এ নির্দেশনা দেয় দেশটি।

পাকিস্তানে ফরাসী স্বার্থের ওপর গুরুতর হুমকির ব্যাপারে সতর্ক করে দিয়ে নাগরিকদের সাময়িকভাবে পাকিস্তান ছাড়ার এই পরামর্শ দেওয়া হয়েছে।

চলতি সপ্তাহে দেশটিতে ইসলামপন্থীদের সহিংস সংঘাতের পর বৃহস্পতিবার ইসলামাবাদে নিযুক্ত ফরাসী দূতাবাসের দু’টি সূত্র এই তথ্য নিশ্চিত করেছে বলে জানিয়েছে রয়টার্স। নাগরিকদের কাছে পাঠানো ই-মেইলে দূতাবাস বলছে, ফরাসী স্বার্থের জন্য গুরুতর হুমকি তৈরি হওয়ায় ফরাসী নাগরিক ও কোম্পানিগুলোকে সাময়িকভাবে পাকিস্তান ছাড়ার পরামর্শ দেওয়া হলো।

চলমান বাণিজ্যিক ফ্লাইটের মাধ্যমে পাকিস্তান থেকে ফরাসী নাগরিকরা দেশে ফিরে যেতে পারবেন বলে বিবৃতিতে জানানো হয়েছে। ইসলাম ধর্মের নবী হযরত মোহাম্মদ (সা.) এর ফরাসী শিল্পীদের কার্টুন আঁকার প্রতিবাদে গত কয়েক মাস ধরে ফ্রান্সবিরোধী বিক্ষোভ চলছে পাকিস্তানে।

ফ্রান্সের বিতর্কিত সাময়িকী শার্লি হেবদোতে প্রকাশিত হযরত মোহাম্মদ (সা.) এর কার্টুনে দেশটির প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ সমর্থন জানানোর পর পকিস্তানে ফ্রান্সবিরোধী মনোভাব তীব্র আকার ধারণ করে। ম্যাক্রোঁর সমর্থনের প্রতিবাদে গত কয়েক মাস ধরে পাকিস্তানের ইসলামপন্থীরা বিক্ষোভ সমাবেশ করে আসছেন।

এই বিক্ষোভে নেতৃত্ব দিয়ে আসা তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তান (টিএলপি) চলতি সপ্তাহে দেশটিতে ব্যাপক সহিংসতা চালিয়েছে। দলটির হাজার হাজার সমর্থক দেশজুড়ে সহিংস বিক্ষোভ করে। এ সময় আইনশৃঙ্খলাবাহিনীর সঙ্গে টিএলপির নেতা-কর্মী-সমর্থকদের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে দেশটির পুলিশের অন্তত দুই সদস্য নিহত ও আরো অনেকে আহত হন।

টিএলপির সহিংসতার পর দলটির নেতা সাদ রিজভিকে গ্রেফতার করে পাকিস্তান পুলিশ। বুধবার পাকিস্তানের সরকার চরমপন্থী এই রাজনৈতিক দলের নেতাকে গ্রেফতারের পর দলটিকে নিষিদ্ধ ঘোষণা করছে। টিএলপি পাকিস্তান থেকে ফরাসী রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবিতে আন্দোলন করে আসছে। -রয়টার্স, এএফপি

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া