দায়িত্ব গ্রহণের ১০০ দিন উপলক্ষে ভাষণ দেবেন জো বাইডেন

দায়িত্ব গ্রহণের ১০০ দিন উপলক্ষে ভাষণ দেবেন জো বাইডেন
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন নিজের দায়িত্ব গ্রহণের ১০০ দিন উপলক্ষে এ মাসে কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেওয়ার ব্যাপারে সম্মত হয়েছেন। করোনাভাইরাস মহামারি ও আমেরিকার অর্থনৈতিক বিপর্যয়সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে তিনি লড়াই চালিয়ে যাওয়ার প্রেক্ষাপটে এ ভাষণ দিতে যাচ্ছেন। খবর এএফপি ও সিএনএনের।

মঙ্গলবার (১৩ এপ্রিল) বাইডেন এই ঐতিহাসিক সময়ের চ্যালেঞ্জ ও সুবিধা বিষয়ে আগামী ২৮ এপ্রিল ভাষণ দেওয়ার ব্যাপারে প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির আমন্ত্রণ গ্রহণ করেছেন।

এ ভাষণ প্রযুক্তিগতভাবে নয় বরং স্টেট অব ইউনিয়নের তথাকথিত ভাষণের মতো হবে। সংবিধান মতে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টরা প্রতি বছর এই ভাষণ দিয়ে থাকেন। বাইডেনের মতো ‘ব্র্যান্ড নিউ’ নেতাদের কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেওয়ার রেওয়াজ রয়েছে।

হোয়াইট হাউস জানিয়েছে, বাইডেন তাঁর দায়িত্ব গ্রহণের ১০০তম দিনের আগের রাতে আইনপ্রণেতাদের উদ্দেশে ভাষণ দেওয়ার ব্যাপারে পেলোসির আমন্ত্রণ গ্রহণ করেছেন।

ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা ছেড়ে দেওয়ার মধ্য দিয়ে গত ২০ জানুয়ারি দায়িত্ব গ্রহণের পর বাইডেন করোনাভাইরাস সংকট মোকাবিলায় ও বিপর্যয়ের মুখে পড়া মার্কিন অর্থনীতি রক্ষায় অনেক গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেন।

বাইডেন প্রশাসন তাঁর দায়িত্ব গ্রহণের প্রথম ১০০ দিনে ১০ কোটি মানুষকে টিকা দেওয়ার লক্ষ্য খুব সহজেই পূরণ করেছে। পরে এই লক্ষ্যমাত্রা বাড়িয়ে ২০ কোটি করা হয়। বিশ্বের অন্য যে কোনো দেশের তুলনায় মহামারি করোনাভাইরাসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত পাঁচ লাখ ৬০ হাজারের বেশি মানুষ এ ভাইরাসে প্রাণ হারিয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া