সাড়ে ৬ বছর পেছনে গেল ডিএসই'র সূচক

করোনাভাইরাসের আতঙ্কে প্রথম কার্যদিবসের মতো দ্বিতীয় কার্যদিবসেও শেয়ারবাজারে বড় পতন ঘটেছে। এই পতনে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচককে প্রায় সাড়ে ৬ বছর পেছনে নিয়ে গেছে।

আজ লেনদেনের শুরুতেই ডিএসইর মূল্যসূচক ডিএসইএক্সে বড় উত্থান ঘটে। কিন্তু করোনায় আক্রান্তের সংখ্যা বৃদ্ধি ও দেশের সব স্কুল কলেজ বন্ধ ঘোষনার পরপরই কমতে থাকে সূচক যা দিন শেষে ১৯৭ পয়েন্ট বা ৪.৯৬ শতাংশ কমে দাড়িঁয়েছে ৩৭৭৩ পয়েন্টে।এতে সূচকটি ৬ বছর৫ মাস বা ২০১৩ সালের ২২ অক্টোবরের মধ্যে সর্বনিম্নে নেমে গেছে। আজকের থেকে সূচকটি ২০১৩ সালের ২১ অক্টোবর কম বা ৩৭৬৪ পয়েন্ট ছিল।

ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৫২ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৬৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৮৭৪ ও ১২৬৫ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪০৬ কোটি ৬৩ লাখ ৯৫ হাজার টাকার শেয়ার ও ইউনিট যা আগের দিন থেকে ৩২ কোটি ৯৪ লাখ ৬ হাজার টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৪০৯ কোটি ৪২ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১০টির বা ২.৮১ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৩৩৩টির বা ৯৩.৮০ শতাংশের এবং ১২টি বা ৩.৩৮ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে সবচেয়ে বেশি অর্থাৎ ২৪ কোটি ৬৬ লাখ টাকার লেনদেন হয়েছে স্কয়ার ফার্মার। দ্বিতীয় সর্বোচ্চ ১৫ কোটি ২৭ লাখ টাকার মুন্নু সিরামিকের এবং তৃতীয় সর্বোচ্চ ১১ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে ওরিয়ন ফার্মার।

এছাড়া ডিএসইতে টপটেন লেনদেন থাকা অপর কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- ব্র্যাক ব্যাংক, ব্রিটিশ অ্যামেরিকান ট্যোবাকো, ওরিয়ন ইনফিউশন, গ্রামীনফোন, লাফার্জহোলসিম এবং এসকে ট্রিমস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৭৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ৫৭৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৫টির, কমেছে ২৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির দর। আজ সিএসইতে ১৩ কোটি ৩৮ লাখ ১১ হাজার ২৪৪ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত