‘করোনার ঝুঁকি নিয়েই শক্তিশালী হচ্ছে অর্থনীতি’

‘করোনার ঝুঁকি নিয়েই শক্তিশালী হচ্ছে অর্থনীতি’
টিকাদান কর্মসূচি ও কঠোর নীতিগত সহায়তার কারণে মার্কিন অর্থনীতি এখন একটি বাঁকে দাঁড়িয়ে আছে বলে উল্লেখ করেছেন যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভের প্রধান জেরোম পাওয়েল। তিনি বলেন, অর্থনীতিতে গতি ফিরলেও কভিড-১৯ এখনো হুমকি হিসেবে অবস্থান করছে। খবর ব্লুমবার্গ।

সিবিএস চ্যানেলের ‘সিক্সটি মিনিটস’ অনুষ্ঠানে দেয়া এক সাক্ষাত্কারে পাওয়েল বলেন, আমরা এমন এক অবস্থায় আছি, যেখানে অর্থনীতি কেবল দ্রুত বৃদ্ধি পেতে শুরু করেছে এবং চাকরির বাজারও তৈরি হচ্ছে। এ অবস্থায় আমাদের অর্থনীতির জন্য সবচেয়ে বড় ঝুঁকি হলো রোগটির আবার বৃদ্ধি পাওয়া। তাই সাধারণ মানুষের আগের মতো সামাজিক দূরত্ব বজায় রাখা ও মাস্ক পরে থাকাই হবে সবচেয়ে বুদ্ধিমানের কাজ। কেননা করোনা সংক্রমণ আবার বাড়লে অর্থনীতি আবারো ক্ষতির মুখে পড়ে যাবে।

ঝুঁকি ব্যবস্থাপনার বিষয়ে এক প্রশ্নের জবাবে ফেডারেল প্রধান বলেন, আমাদের বুঝতে হবে যে আসলে কী হয়েছিল। এটাও নিশ্চিত করতে হবে, যা হয়েছিল তা যেন আর না হয়। তিনি বলেন, ব্যাংকের ঝুঁকি ব্যবস্থাপনা পরিকল্পনাগুলো কেন ব্যর্থ হয়েছিল, তা খতিয়ে দেখছেন নিয়ন্ত্রকরা। আমরা যেটা করছি সেটা হলো, ব্যাংকগুলো যেন ঝুঁকির বিষয়টি বুঝতে পারে এবং সেগুলো যথাযথভাবে ব্যবস্থাপনা করতে পারে তার ব্যবস্থা করা।

বৈশ্বিক মহামারীতে এক বছরের বেশি সময় কাটানোর পরে ফেডারেল কর্মকর্তারা বারবারই জোর দিয়ে বলছেন, মার্কিন অর্থনীতিতে এখন আগ্রাসী আর্থিক নীতি প্রয়োজন, যাতে এটি মহামারীর ক্ষতি কাটিয়ে উঠতে পারে। প্রয়োজনে টিকাদান কর্মসূচি আরো বিস্তৃত করতে হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া