পুঁজিবাজার নিয়ে ব্যাংকের সাথে বৈঠক করছেন অর্থমন্ত্রী

পুঁজিবাজার নিয়ে ব্যাংকের সাথে বৈঠক করছেন অর্থমন্ত্রী
পুঁজিবাজার পরিস্থিতির উন্নয়ন এবং এই বাজারে ব্যাংকগুলোর বিনিয়োগ সংক্রান্ত বিষয় নিয়ে ব্যাংকের উদ্যোক্তা ও বিএসইসির কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আজ সোমবার (১৬ মার্চ) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে দেশের সকল বাণিজ্যিক ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকদের সাথে বৈঠকে বসেছেন অর্থমন্ত্রী।

বৈঠকে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসাদুল ইসলাম, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেনসহ এসির বিভিন্ন কমিশনারবৃন্দ ও বিভিন্ন ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকরা উপস্থিত রয়েছেন।

জানা গেছে, পুঁজিবাজারের উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুসারে বাংলাদেশ ব্যাংক তফসিলি ব্যাংকগুলোর জন্য বিশেষ তহবিল গঠনের সুযোগ ঘোষণা করলেও তাতে কাঙ্ক্ষিত সাড়া না পাওয়ায় বিষয়টি নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনার উদ্যোগ নিয়েছেন অর্থমন্ত্রী।

উল্লেখ, গত ১৪ ও ১৫ জানুয়ারি পুঁজিবাজারে লাগামহীন দরপতন (Free Fall) হলে ১৬ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংশ্লিষ্টদের নিয়ে জরুরি বৈঠক করেন। ওই বৈঠকের নির্দেশনার আলোকে বাংলাদেশ ব্যাংক পুঁজিবাজারে তফসিলি ব্যাংকগুলোর বিনিয়োগ সক্ষমতা বাড়াতে প্রতি ব্যাংকে ২০০ কোটি টাকা করে বিশেষ তহবিল গঠন করার সুযোগ দিয়ে গত ১১ ফেব্রুয়ারি একটি প্রজ্ঞাপন জারি করে। কিন্তু এক মাসের বেশি সময় পার হওয়া সত্ত্বেও এই তহবিল গঠনের ক্ষেত্রে তেমন কোনো অগ্রগতি হয়নি। এতে বিনিয়োগকারীদের মধ্যে অনাস্থা বাড়তে থাকে। অন্যদিকে বিশ্বব্যাপী করোনা ভাইরাসের আতঙ্ক ছড়িয়ে পড়লে দেশের পুজিঁবাজারে নেতিবাচক প্রভাব পড়ে। তাতে বাজারে বেশ বড় দরপতন হয়। এ অবস্থায় অর্থমন্ত্রী ব্যাংকের উদ্যোক্তাদের নিয়ে বৈঠক করে আলোচিত তহবিল গঠনের বিষয়টি আলোচনা করার সিদ্ধান্ত নেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু