ভারতে বেসরকারিকরণের পথে দুই ব্যাংক

ভারতে বেসরকারিকরণের পথে দুই ব্যাংক
কেন্দ্রীয় ২০২১-২২ বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছিলেন, সরকার বিলগ্নিকরণের মাধ্যমে ১.৭৫ লক্ষ কোটি টাকা জোগাড় করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।সেই কারণে বেসরকারিকরণের পথে হাঁটবে কেন্দ্র। আইডিবিআই ব্যাংক ছাড়াও আগামী অর্থবর্ষে আরও কয়েকটি সরকারি প্রতিষ্ঠানের বেসরকারীকরণ করা হবে। যদিও কোন সরকারি ব্যাংকগুলো বেসরকারিকরণ হবে তার নাম বলেননি তিনি।

সূত্রের খবর, আগামী ১৪ এপ্রিল, বুধবার এ বিষয়ে সিদ্ধান্ত নিতে নীতি আয়োগের বৈঠক হতে চলেছে। চার থেকে পাঁচটি সরকারি ব্যাংক নাম থাকতে পারে বেসরকারিকরণের প্রস্তাবিত তালিকায়৷ পাঁচটি নামের মধ্যে থেকে দুটি নাম এই বৈঠকে স্থির করা হবে৷ বেসরকারিকরণের তালিকায় ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক, ব্যাংক অফ মহারাষ্ট্র, ব্যাংক অফ ইন্ডিয়া, সেন্ট্রাল ব্যাংকের নাম থাকতে পারে বলে মনে করা হচ্ছে। এই পরিস্থিতিতে ব্যাঙ্ক গ্রাহকদের পাশাপাশি বিনিয়োগকারীদের মনেও প্রশ্ন উঠতে শুরু করেছে যে, কোন দু’টি সরকারি ব্যাংককে এ বার বেসরকারিকরণ করা হতে পারে।

সূত্র মারফত জানা গিয়েছে, ব্যাংকের বেসরকারিকরণের পথ মসৃণ করতে আইন সংশোধনের পথে কেন্দ্র। চলতি বছরের শেষের দিকে দুটি আইন সংশোধন করা হতে পারে। ব্যাঙ্ক বেসরকারিকরণের জন্য ১৯৭০ এবং ১৯৮০ সালের ব্যাঙ্কিং কোম্পানি আইন সরকারকে সংশোধন করার প্রয়োজন হতে পারে।

ব্যাংকের বেসরকারিকরণের প্রভাব অ্যাকাউন্টে কতটা পড়বে, তা নিয়ে উদ্বেগ বাড়ছে গ্রাহকদের মনে। তবে বাজেটে কেন্দ্রের এই ঘোষণার পরই ব্যাংকের শেয়ার দর বাড়তে শুরু করেছে বাজারে।নীতি আয়োগের তথ্য অনুযায়ী স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ছাড়া বেশ কিছু এমন ব্যাঙ্ক আছে বিগত বছরগুলিতে অন্য সরকারি ব্যাংকগুলো মিশে গিয়েছে ৷ সেই ব্যাংকগুলোর বেসরকারিকরণ হবেনা ৷

রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংক বেসরকারিকরণ ও নয়া ব্যাঙ্কিং নীতি। এই দুইয়ের প্রতিবাদে সরব হয়েছে দেশের ব্যাঙ্ককর্মী সংগঠনগুলি। তাদের দাবি,রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্ক শিক্ষিত যুবসমাজের জন্য একটি স্থায়ী নির্ভরযোগ্য চাকরির জায়গা। পাইভেট ব্যাঙ্কগুলোর চাকরির স্থিরতা নেই। তাই ব্যাঙ্ক প্রাইভেট করা হলে দেশের কমবয়সী চাকুরিজীবীরা ভবিষ্যতে সঙ্কটে পড়বেন।কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আশ্বাস দিয়েছিলেন যে, সারা দেশের সমস্ত ব্যাঙ্কের বেসরকারিকরণ হবে না।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া