‘বর্তমানে আমরা সব কিছুতেই ই-কমার্সের প্রতি ঝুঁকছি’

‘বর্তমানে আমরা সব কিছুতেই ই-কমার্সের প্রতি ঝুঁকছি’
‘উন্নয়নের অন্যতম উপায় হচ্ছে যোগাযোগ ব্যবস্থার উন্নতি। এ কথা সব সময়ের জন্য সত্য। বর্তমান সময়ে তথ্যপ্রযুক্তির মাধ্যমে যে যোগাযোগ হয় সেটা অপরিহার্য হয়ে পড়েছে। বর্তমানে আমরা খাদ্য থেকে শুরু করে বিলাসীপণ্য সব কিছুতে ই-কমার্সের প্রতি ঝুঁকছি। প্রথমে স্বল্প পরিসরে হলেও বর্তমানে এক ধরনের নির্ভরশীলতা তৈরি হয়েছে। আর আজকের এই ডিজিটাল জীবনযাত্রার উন্নতির জন্য ই-ক্যাব ও প্রাইভেট সেক্টর যেমনি কাজ করছে। তেমনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্ব এবং ভিশন-২০২১ এর সুফল।’

রোববার (১১ এপ্রিল) ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) কর্তৃক আয়োজিত ‘রুরাল টু গ্লোবাল ই-কমার্স পলিসি কনফারেন্স ২০২১’-এর প্রথম সেশনের উদ্বোধনকালে এসব কথা বলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। কী নোট উপস্থাপন করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হাফিজুর রহমান।

মূল বক্তব্যে ডব্লিউটিও সেলের মহাপরিচালক হাফিজুর রহমান বলেন, বাংলাদেশের ইন্টারনেট খরচ এশিয়ার মধ্যে সবচেয়ে কম। বিশ্বে ই-কমার্সে বাংলাদেশের অবস্থান ৪৭তম।

একটি আন্তর্জাতিক সংস্থার সূত্র উল্লেখ করে তিনি বলেন, গত বছর বাংলাদেশে ই-কমার্স লেনদেন হয়েছে ১ দশমিক ৬ বিলিয়ন ডলার। চলতি বছর ২ বিলিয়ন ডলার প্রত্যাশা করলেও বাস্তবে এটা আরো বেশি হবে। বাংলাদেশের ১ দশমিক ৩ শতাংশ লোক ই-কমার্সে কেনাকাটা করে।

ই-ক্যাবের সভাপতি শমী কায়সারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. জাফর উদ্দীন। আলোচনায় অংশ নেন বিএফটিআইয়ের প্রধান নির্বাহী ওবায়দুল আযম, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ফারাহ মো. নাসের, মাস্টারকার্ডের কান্ট্রি ম্যানেজার সাইয়েদ মোহাম্মদ কামাল, বেসিসের সভাপতি সৈয়দ আলমাছ কবীর, এফএনএফের কান্ট্রি ম্যানেজার ড. নাজমুল হোসাইন, এটুআইয়ের পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী, বিল্ডের সিইও ফেরদৌস আরা বেগম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক বিএম মাইনুল হাসান এবং ধামাকা শপের এমডি জসিমুদ্দীন চিশতি

অনুষ্ঠানে কুরআন তেলাওয়াত করেন ই-ক্যাবের রুরাল স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ইব্রাহিম খলিল, অনুষ্ঠান উপস্থাপনা করেন ই-ক্যাবের ইনভেস্টমেন্ট স্ট্যান্ডিং কমিটির ভাইস চেয়ারম্যান ফারাহ মাহমুদ তৃণা।

পলিসি কনফারেন্স দ্বিতীয় সেশন শুরু হয় গতকাল বেলা ৩টায়। বিকালের সেশনে প্রধান অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি