ইসরায়েলে পৌঁছেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

ইসরায়েলে পৌঁছেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী
ইসরায়েলে পৌঁছেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। রোববার তিনি ইসরায়েলের মাটিতে পা রেখেছেন। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটাই তার প্রথম ইসরায়েল সফর।

বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এমনটি জানা যায়।

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন ক্ষমতায় আসার পর তার প্রশাসনের শীর্ষ পর্যায়ের কোনো কর্মকর্তা এই প্রথম ইসরায়েল সফরে গেলেন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক বরাবরই ভালো ছিল। তার মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে বেশ কিছু আরব দেশের সম্পর্ক স্বাভাবিকের চুক্তি হয়েছে।

কিন্তু জো বাইডেন ক্ষমতায় আসার পর পরিস্থিতি কি হবে তা নিয়ে উদ্বিগ্ন ছিলেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু। তবে সব ধরনের আশঙ্কা আর জল্পনা কল্পনার মধ্যেই ইসরায়েলে মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর সফর দু’দেশের মধ্যে ইতিবাচক সম্পর্ককেই নির্দেশ করছে।

দুই দিনের এই সফরে প্রধানমন্ত্রী নেতানিয়াহু এবং ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্তজের সঙ্গে সাক্ষাত করার কথা রয়েছে মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর। কর্মকর্তারা বলছেন, তার সফরে যুক্তরাষ্ট্র থেকে ইসরায়েলে অস্ত্র সরবরাহের বিষয়েও আলোচনা হবে।

দু’দেশের মধ্যে আলোচনা শুরুর আগে ওয়াশিংটন ইসরায়েলকে আঞ্চলিক সুরক্ষার বিষয়ে আশ্বস্ত করতে চাইছে। বিশেষ করে পরোক্ষভাবে যুক্তরাষ্ট্রের পরমাণু চুক্তিতে ফেরার আগে বেশ কিছু বিষয়কে গুরুত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া