জুন থেকে আকাশে উড়বে ফ্লাইদুবাইয়ের ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ

জুন থেকে আকাশে উড়বে ফ্লাইদুবাইয়ের ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ
আগামী জুন থেকেই বোয়িংয়ের ১৪টি ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ আকাশে উড়তে শুরু করবে বলে আশা করছে সংযুক্ত আরব আমিরাতের উড়োজাহাজ সংস্থা ফ্লাইদুবাই। সে পর্যন্ত চলবে উড়োজাহাজগুলোর রক্ষণাবেক্ষণ ও পরীক্ষা-নিরীক্ষা। খবর আরব নিউজ।

দীর্ঘদিন পর গত বৃহস্পতিবার পরীক্ষামূলকভাবে পাকিস্তানের শিয়ালকোটে যায় একটি ৭৩৭ ম্যাক্স। এছাড়া দুই বছর গ্রাউন্ডিং অবস্থায় থাকার পর বহরে ফিরছে পাঁচটি বাহন। ফ্লাইদুবাইয়ের হেড অব মেইনটেন্যান্স অ্যান্ড্রু গ্লোভার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বলেন, এ উড়োজাহাজগুলোর ওপর আমাদের আস্থা রয়েছে। যাত্রীরা নিশ্চিন্তে এতে ভ্রমণ করতে পারে।

ইন্দোনেশিয়া ও ইথিওপিয়ায় দুটি ভয়াবহ দুর্ঘটনার পর ২০১৯ সালের মার্চে বিশ্বব্যাপী বোয়িং ৭৩৭ উড়োজাহাজ গ্রাউন্ডেড করে রাখে নিয়ন্ত্রক সংস্থাগুলো। সংযুক্ত আরব আমিরাতের নিয়ন্ত্রক সংস্থা চলতি বছরের ফেব্রুয়ারিতে এ উড়োজাহাজের ওপর থেকে নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়। এর আগে যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) জানায়, আবার চলাচল করার জন্য প্রস্তুত বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স জেটগুলো।

তবে ফ্লাইদুবাই জানিয়েছে, রাশিয়া, ভারতসহ ১২টি দেশ তাদের নেটওয়ার্কে ৭৩৭ ম্যাক্সের প্রবেশ অনুমোদন দেয়নি। ফলে তারা কেবল সেসব দেশেই ফ্লাইট পরিচালনা করতে পারবে, যারা ৭৩৭-এর ওপর থেকে নিষেধাজ্ঞা উঠিয়ে নিয়েছে। আপাতত এ উড়োজাহাজগুলো দিয়ে পাকিস্তানের মতো কাছের দূরত্ব পাড়ি দেওয়া হবে।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ভিসা ছাড়াই তুরস্কে যেতে পারবেন যারা
পর্যটকদের সেন্ট মার্টিন ছাড়ার নির্দেশ
এভিয়েশন শিল্পের দ্বিগুণ প্রবৃদ্ধি হয়েছে
খৈয়াছড়া ঝরনা: কীভাবে যাবেন, কোথায় থাকবেন, খরচ কেমন
টিকিটে ১০ শতাংশ ছাড় দিচ্ছে বিমান
পর্যটনকেন্দ্রের পরিবেশ রক্ষা করতে হবে
ঢাকা-আদ্দিস আবাবার ম‌ধ্যে সরাসরি বিমান চালুর প্রস্তাব
টিকিটে ২০ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে বিমান
ঢাকা-গুয়াংজু রুটে বিমানের ফ্লাইট চালু ১৪ সেপ্টেম্বর
পর্যটন দিবস উপলক্ষে চার দিনব্যাপী মেলার আয়োজন