করোনা আতঙ্কে ফিলিপাইনে কারফিউ জারি

করোনা আতঙ্কে ফিলিপাইনে কারফিউ জারি
করোনা ভাইরাস মোকাবিলায় এক মাসের লকডাউনের পাশাপাশি রাজধানী ম্যানিলায় রাত্রিকালীন কারফিউ জারি করা হয়েছে। আগে থেকেই সেখানে স্কুল, সরকারি অফিসসহ সব কিছু বন্ধ রয়েছে। শনিবার মেট্রোপলিটন ম্যানিলা ডেভেলপমেন্ট অথরিটির জেনারেল ম্যানেজার হোসে আর্থার গার্সিয়া জুনিয়র সংবাদ মাধ্যমকে বলেছেন, রোববার থেকে ১৪ই এপ্রিল পর্যন্ত রাত ৮টা থেকে ভোর ৫ টা পর্যন্ত কারফিউ বহাল থাকবে।
এর কয়েক ঘন্টা পরে দুতের্তের মুখপাত্র সালভাদর পানেলো বলেন, ওই কারফিউ তখন পর্যন্ত অনুমোদন করেননি প্রেসিডেন্ট দুতের্তে। তবে চাইলে অর্ডিন্যান্স পাস করে স্থানীয় কর্তৃপক্ষ তার আঞ্চলিক সীমানার মধ্যে কারফিউ জারি করতে পারে। তবে মেট্রো ম্যানিলায় কারফিউ দেয়ার ক্ষেত্রে মেয়রকে অনুমোদন নিতে হয় প্রেসিডেন্টের। এ খবর দিয়েছে অনলাইন ব্লুমবার্গ, র্যাপলার। ওদিকে বার্তা সংস্থা ইউএনবি বলছে, শনিবার ফিলিপাইনের কর্মকর্তারা রাজধানীতে রাত্রিকালীন কারফিউ ঘোষণা করেছেন।
এর অর্থ হলো লোকজন শুধু জরুরি কাজ সারতে দিনের বেলায় ঘরের বাইরে যেতে পারবে। এর আগে এ সপ্তাহে করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে বিভিন্ন উপায় অবলম্বন করেন প্রেসিডেন্ট দুতের্তে। এর মধ্যে রয়েছে স্থল, আকাশ ও সমুদ্র বন্দর দিয়ে রাজধানী ম্যানিলার সঙ্গে অভ্যন্তরীণ সব যোগাযোগ বন্ধ থাকবে। নিষিদ্ধ করা হয় কনসার্ট ও সিনেমা প্রদর্শন। সব স্কুলের ক্লাস এক মাস পর্যন্ত বন্ধ করা হয়। ফিলিপাইনের স্বাস্থ্য বিষয়ক কর্মকর্তারা বলছেন, শনিবারে সেখানে করোনায় আক্রান্ত হয়েছেন ৩৪ জন। ফলে দেশে মোট আক্রান্তের সংখ্যা ৯৮।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া