যুক্তরাষ্ট্রের কালো তালিকায় চীনের সাত সুপারকম্পিউটার গ্রুপ

যুক্তরাষ্ট্রের কালো তালিকায় চীনের সাত সুপারকম্পিউটার গ্রুপ
সুপার কম্পিউটার নির্মাতা চীনের সাতটি গ্রুপকে কালো তালিকাভুক্ত করল যুক্তরাষ্ট্র। চীনের সামরিক বাহিনীকে সাহায্য করার জন্য এই গ্রুপগুলো সুপার কম্পিউটার তৈরি করছে, এমন অভিযোগ দেশটির। মার্কিন প্রযুক্তির ব্যবহার চীনের জন্য কঠিন করে তোলার ক্ষেত্রে এটি হলো বাইডেন প্রশাসনের প্রথম পদক্ষেপ।

বৃহস্পতিবার (৮ এপ্রিল) তিনটি কোম্পানি ও চায়নার ন্যাশনাল সুপার কম্পিউটিং সেন্টারের চারটি শাখাকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। এই নিষেধাজ্ঞার ফলে মার্কিন কোম্পানিগুলো অনুমোদন ছাড়া চীনের এই কোম্পানিগুলোতে প্রযুক্তি রপ্তানি করতে পারবে না এবং এই প্রতিষ্ঠানগুলো মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানের যন্ত্রাংশ ব্যবহার করতে পারবে না।

মার্কিন বাণিজ্য বিভাগের অভিযোগ, এই গ্রুপগুলো চীনা সামরিক বাহিনীর সুপার কম্পিউটার তৈরি এবং ব্যাপক ধ্বংসের অস্ত্র বিকাশের জন্য প্রোগ্রামগুলোতে সহায়তা করার সঙ্গে জড়িত ছিল।

মার্কিন বাণিজ্যসচিব গিনা রায়মন্ডো বলেছেন, এই অস্থিতিশীল সামরিক আধুনিকায়নের প্রচেষ্টাকে সমর্থন করা চীনের প্রতিষ্ঠানগুলোর মার্কিন প্রযুক্তি উন্নয়নে বাধা দিতে বাইডেন প্রশাসন তাঁর পুরো কর্তৃত্ব ব্যবহার করবে।

এর আগে ট্রাম্প প্রশাসন চীনের মোবাইল ফোন প্রস্তুতকারক কোম্পানি হুয়াওয়েসহ কয়েক ডজন কোম্পানিকে লক্ষ্যবস্তুতে পরিণত করে। আমেরিকান প্রযুক্তি ব্যবহার করে সামরিক বাহিনীর কাজে সাহায্য করছে এমন অভিযোগে অনেক প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করে। বাইডেনের নতুন এই নিষেধাজ্ঞায় এখন ইনটেল ও ইউএস চিপমেকারের মতো বড় কোম্পানিগুলোকেও এই সাত গ্রুপের কাছে প্রযুক্তি রপ্তানির জন্য অনুমোদন নিতে হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া