পুঁজিবাজারে বিনিয়োগে ১১ ব্যাংকের তহবিল গঠন

পুঁজিবাজারে বিনিয়োগে ১১ ব্যাংকের তহবিল গঠন
পুঁজিবাজারে বিনিয়োগের জন্য বিশেষ তহবিল গঠন সম্পন্ন করেছে এগারোটি ব্যাংক। বাকিদের এ সপ্তাহের মধ্যে তহবিল গঠনের জন্য বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে।

পুঁজিবাজার ঘুরে দাঁড়াতে এই তহবিল বিশেষ ভূমিকা পালন করবে বলে মত সংশ্লিষ্টদের।

আজ রোববার (১৫ মার্চ) বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সাথে এ বিষয়ে বৈঠক করেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) নেতারা। বৈঠক শেষে এসব তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ইতিমধ্যেই তহবিল গঠন সম্পন্ন করেছে আটটি ব্যাংক। ব্যাংক গুলো হল- সোনালী, জনতা, রূপালী, শাহজালাল ইসলামি ব্যাংক, ইসলামী ব্যাংক বাংলাদেশ, এসআইবিএল এবং ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক।

বাকি তিনটি এই সপ্তাহের মধ্যেই সম্পন্ন করবে বলে জানা গেছে। এদের মধ্যে রয়েছে- ঢাকা ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক ও ব্যাংক এশিয়া।

বৈঠক শেষে বিএমবিএ’র সভাপতি সাইদুর রহমান সাংবাদিকদের বলেন, করোনা ভাইরাসের প্রভাবে কিছুদিন থেকে খুবই খারাপ সময় পার করছে বাংলাদেশের পুঁজিবাজার। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংককে অবহিত করার জন্য আজকের বৈঠক। বাংলাদেশ ব্যাংক জানিয়েছে ইতিমধ্যে কয়েকটি ব্যাংক বিশেষ তহবিল গঠন সম্পন্ন করেছে। বাকিরাও যাতে দ্রুত এই তহবিল গঠন করে পুঁজিবাজারে বিনিয়োগ করে সে বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে নিয়মিত যোগাযোগ করা হচ্ছে।

পুঁজিবাজারের উন্নয়নে নিয়ে কেন্দ্রীয় ব্যাংক ইতিবাচক। আশা করা যায় খুব দ্রুতই ঘুরে দাঁড়াবে পুজিবাজার, যোগ করেন বিএমবিএ’র সভাপতি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত