ভাত ঘুম কেন প্রয়োজন?

ভাত ঘুম কেন প্রয়োজন?
দুপুরে ভাত খাওয়ার পর অনেকেই ঘুমাতে পছন্দ করেন। দুপুরের ঘুম নিয়ে অনেকের ভিন্ন মত রয়েছে। কিন্তু এই ঘুমের কি প্রয়োজনীয়তা আছে কিনা জেনে নেওয়া যাক সে বিষয় সম্পর্কে।

গবেষণা বলছে, আপনার বয়স যদি ৬০ হয়ে থাকে তাহলে দুপুরে ২ ঘণ্টা ঘুম খুবই প্রয়োজনীয়। এতে আপনার মানসিক স্বাস্থ্য ভালো থাকবে। দুপুরে ঘুমানো এবং না ঘুমানো মানুষের মধ্যে তুলনা করে দেখা গেছে যারা দুপুরে ঘুমায় না তারা ভালো নেই। ২ হাজার ২১৪ জনের মধ্যে এ সমীক্ষা চালানো হয়েছে। পরিসংখ্যান বলছে, ১৫৩৪ জনের মধ্যে ৬৮০ জন দুপুরে ঘুমান না।

দু-পক্ষই গড়ে প্রতিদিন ৬.৫ ঘণ্টা ঘুমিয়ে থাকেন রাতে। যারা দুপুরে ঘুমোচ্ছেন না তাদের ব্রেন রিফ্রেস হওয়ার বা বিশ্রাম নেওয়ার সময় পাচ্ছে না। ফলে কিছুদিন পর অবসাদ, না ভালো লাগা, ক্লান্তিভাব ঘিরে ধরে তাদের। তবে দুপুরে ঘণ্টা দুয়েকের বেশি ঘুমাতে নিষেধ করেছেন বিশেষজ্ঞরা।

দুপুরের খাবারের পর দুপুর ১ টা থেকে ৩ টে পর্যন্ত ঘুমোনোর পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। রোজ দুপুরে ঘুমাতে না পারলে, সপ্তাহে অন্তত ৩ বার দুপুরে ঘুমোনো দরকার। অফিস, স্কুল, কলেজের জন্য দুপুরে ঘুম সম্ভব হয়না বহুজনের। তাদেরকেও রাত ছাড়া দিনের কোনও একটা সময় ব্রেনকে রিফ্রেশ করার জন্য ন্যাপের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

কাজে লাগান পুরনো টুথব্রাশ
খরচ কমাতে বছরের শুরু থেকেই করুন এই ৫ অভ্যাস
শীতে যে ৪ খাবার বাদ দেবেন না
উৎসবে বাজি-পটকা কতটা ক্ষতিকর?
শীতে কোন সময় গোসল করলে শরীর থাকবে সুস্থ?
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
কাঠবাদামের তেল কতটা উপকারী?
সপ্তাহে ১ দিন শ্যাম্পু করলেই দূর হবে খুশকি
সর্দি-কাশি দূর করার ঘরোয়া উপায়
জাল নোট চেনার সাত উপায়