বাণিজ্য কর্মকান্ড স্বাভাবিক হয়ে আসছে চীনে

বাণিজ্য কর্মকান্ড স্বাভাবিক হয়ে আসছে চীনে
করোনাভাইরাসে আক্রান্ত চীনের পরিস্থিতি ক্রমেই নিয়ন্ত্রণে আসতে শুরু করেছে। গত নভেম্বর উহান প্রদেশে শুরু হওয়া এ ভাইরাস চীনের রপ্তানিমুখী অর্থনীতিতে বড় আঘাত হানে। দেশটির প্রবৃদ্ধি ৬ শতাংশের নিচে যাওয়ার পাশাপাশি কর্মসংস্থান কমে সামাজিক অস্থিরতা তৈরির আশঙ্কা তৈরি হয়। তবে এ ভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়লেও যথাযথ নিয়ন্ত্রণের মধ্য দিয়ে পুনরুদ্ধার ঘটছে চীনে। প্রতিদিনই কমে আসছে রোগীর সংখ্যা। ফলে দেশটিতে বন্ধ হয়ে যাওয়া শিল্প-কারখানা ক্রমান্বয়ে খুলতে শুরু করেছে।

হেবাই প্রদেশের শিল্পকেন্দ্র হিসেবে খ্যাত কুইয়ান। চীনের ইস্পাত পণ্যের ১০ শতাংশই এখানে উৎপাদন হয় এবং বৈশ্বিক রপ্তানির জন্যও এ শহরটি গুরুত্বপূর্ণ। শহরটিতে বর্তমানে কয়লা ও আকরিক লোহা নিয়ে ট্রাক প্রবেশ করছে এবং ইস্পাত পণ্য নিয়ে বেরিয়ে আসছে।

বাজারসংশ্লিষ্টরা বলছেন, এ অঞ্চলের শিল্প-কারখানার উৎপাদন যদি দ্রুত বাড়ে একই সঙ্গে চীন সরকার করোনাভাইরাস নিয়ন্ত্রণে সক্ষম হয় তবে আবারও ঘুরে দাঁড়াবে অর্থনীতি। জানুয়ারি মাসে চীনের শিল্প-কারখানার উৎপাদনে যে ধস নেমে আসে তা কাটিয়ে বছরের দ্বিতীয় প্রান্তিকে অর্থনৈতিক পুনরুদ্ধার ঘটবে।

চীন সরকার কুইয়ান শহরে শিল্পকর্মকাণ্ড বাড়ানোর যে জোর তৎপরতা চালাচ্ছে তা বুমেরাংও হয়ে উঠতে পারে। কারণ কারখানায় স্বাভাবিক কর্মকাণ্ড শুরু হলে শ্রমিক যাতায়াত বেড়ে তা আবারও করোনা সংক্রমণ ঘটাতে পারে। ফলে অর্থনীতি পুনরুদ্ধারের চেয়ে বড় ধরনের বিপর্যয়ের দিকে যাবে।

সিএনএন বিজনেসের এক বিশ্লেষণে বলা হয়, করোনাভাইরাস চীনের অর্থনীতিকে সংকোচনের মুখে ফেলে দিতে পারে, যা ১৯৭০ সালের পর আর ঘটেনি। ফেব্রুয়ারি মাসে অর্থনৈতিক কর্মকাণ্ড ব্যাপকভাবে কমেছে। চীনের মিডিয়া গ্রুপ কেইসিন জানায়, গত ফেব্রুয়ারিতে শিল্প খাতে পারচেজিং ম্যানেজার্স ইনডেক্স কমে হয় ২৬.৫ পয়েন্ট। যেখানে এক মাস আগেও এ সূচক ছিল ৫১.৮ পয়েন্ট। ৫০-এর নিচে পয়েন্ট থাকলে সংকোচন বোঝায়, ফলে বর্তমান সূচক মারাত্মক সংকোচনের ইঙ্গিত দিচ্ছে, যা ২০০৫ সালে এ জরিপ শুরু হওয়ার পর থেকে সর্বনিম্ন পয়েন্ট। গত ফেব্রুয়ারি মাস ছিল চীনের কারখানাগুলোর জন্য সবচেয়ে খারাপ সময়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া