লকডাউনে ঘরে বসে বাজার করুন

লাইফস্টাইল ডেস্ক, অর্থসংবাদ.কম প্রকাশ: ২০২১-০৪-০৭ ১০:০৩:৫৯, আপডেট: ২০২১-০৪-০৭ ১০:০৪:২৪

লকডাউনে ঘরে বসে বাজার করুন

ছবি: সংগৃহীত

করোনার কারণে বাজারে না যাওয়াই ভাল। কিন্তু প্রয়োজনের তাগিদে বাইরে বের হতেই হচ্ছে। তবে তথ্যপ্রযুক্তির কল্যাণে এখন ঘরে বসেই মাসের বাজার করা যাচ্ছে।

আজ আপনাকে জানাবো এমন কয়েকটি অনলাইন শপের কথা যেখানে আপনার প্রয়োজনের সবকিছুই পাওয়া যাচ্ছে। অনলাইনে অর্ডার দিয়ে একঘণ্টায় পেতে পারেন পছন্দের পণ্য।

চালডাল

‌২০১৩ সালে যাত্রা শুরু করে অনলাইন শপ চালডাল ডট কম (https://chaldal.com)। এখানে চাল, ডাল, তেল, মাছ, মাংস, ফল, সবজি, হিমায়িত খাবার, প্রসাধনসামগ্রীসহ প্রয়োজনীয় প্রায় সবকিছুই পাওয়া যায়। চালডালের ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপের মাধ্যমে অর্ডার করা যায়।

প্রায় পুরো ঢাকা শহরেই তাদের হোম ডেলিভারি সেবা চালু আছে। অধিকাংশ এলাকায় অর্ডার দেওয়ার ঘণ্টা খানেকের মধ্যেই পণ্য পৌঁছে দেওয়ার ব্যবস্থা আছে। ক্যাশ অন ডেলিভারি ছাড়াও অনলাইনে ডেবিট বা ক্রেডিট কার্ডের ও মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে মূল্য পরিশোধ করা যায়।

মীনা বাজার

২০০২ সালে শুরু হওয়া বাংলাদেশের প্রথম সুপার শপ ‘মীনা বাজার’। শুরুটা ছিল ঢাকা এবং চট্টগ্রাম আউটলেটের মাধ্যমে। ধীরে ধীরে মানুষের চাহিদা বাড়ায় তা ছড়িয়ে পড়ে পুরো দেশে।

মীনা ক্লিক (https://www.meenaclick.com) ওয়েবসাইটের মাধ্যমে মীনা বাজার থেকে প্রয়োজনীয় পণ্য অর্ডার দেয়া যায়। মাছ, মাংস থেকে শুরু করে চাল, ডাল, তেল, সবজি, ফল কিংবা ফ্রোজেন আইটেম সবই রয়েছে এখানে। ২০১৭ সালে যাত্রা শুরু করা মীনা ক্লিক তাদের সুপার শপের নিকটস্থ এলাকায় হোম ডেলিভারির মাধ্যমে পণ্য সরবরাহ করে।

স্বপ্ন

২০০৮ সালে সুপার শপ হিসেবে ‘স্বপ্ন’ যাত্রা শুরু করে। শুরুতে একটি মাত্র শাখা নিয়ে যাত্রা শুরু করলেও বর্তমানে এই সুপার শপটির সারাদেশে ১৬০টি শাখা রয়েছে।

স্বপ্নের ওয়েবসাইট (https://www.shwapno.com) থেকে প্রয়োজন অনুযায়ী শাক-সবজি, পানীয়, মাছ, মাংস, দুগ্ধজাত ও হিমায়িত পণ্যসহ বিভিন্ন ধরণের মুদি পণ্য কিনতে পারবেন। এছাড়া ব্যাগ, ইলেক্ট্রনিক সামগ্রী, গৃহস্থালির বিভিন্ন জিনিসপত্রও এখান থেকে কেনা যাবে।

ক্যাশ অন ডেলিভারি ছাড়াও, ডেবিট বা ক্রেডিট কার্ডের মতো ই-পেমেন্ট সিস্টেমের মাধ্যমেও স্বপ্নের বিল পরিশোধ করা যায়।

ইউনিমার্ট

ঢাকার গুলশান ও ধানমন্ডিতে ইউনিমার্টের দুটি শাখা রয়েছে। সেখান থেকে হোম ডেলিভারি দেওয়া হচ্ছে গুলশান ১, গুলশান ২, বনানী, বারিধারা, বারিধারা ডিওএইচএস, নিকেতন, কলাবাগান, ধানমন্ডি, লালমাটিয়া ও মোহাম্মদপুরে।

সকাল ৯টা থেকে বিকেল ৫টার মধ্যে অর্ডার করলে ওই দিনই পণ্য হাতে পাওয়া যায়। ইউনিমার্টের ওয়েবসাইট (https://www.unimart.online) থেকে অর্ডার দেওয়া যায়।

এছাড়া ফুডপান্ডা, উবার ইটস, সহজ ফুড ও পাঠাও ফুডের মাধ্যমেও এখন প্রয়োজনীয় প্রায় সব পণ্য অর্ডার করা যায়।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।