ন্যাশনাল ব্যাংকের এমডি পদে থাকতে পারবে না এএসএম বুলবুল

নিউজ ডেস্ক, অর্থসংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২১-০৪-০৭ ০০:২৯:০০, আপডেট: ২০২১-০৪-০৭ ০০:৫৪:৪৫

প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (চলতি দায়িত্ব) থাকতে পারবেন না এএসএম বুলবুল।

তাকে দায়িত্ব থেকে বিরত রাখতে মঙ্গলবার (৬ এপ্রিল) ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান বরাবর একটি চিঠি পাঠায় বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মো. শফিকুল ইসলাম স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, ৬ এপ্রিল জারি করা চিঠির মাধ্যমে এএসএম বুলবুলকে ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (চলতি দায়িত্ব) হিসেবে নিয়োজিত করা হয়েছে, যা কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের নির্দেশনার পরিপন্থী। এ অবস্থায় এএসএম বুলবুলকে প্রত্যক্ষ কিংবা পরোক্ষাভাবে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন থেকে বিরত রাখতে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এর আগে সোমবার (৫ এপ্রিল) কেন্দ্রীয় ব্যাংক থেকে অন্য একটি চিঠিতে এএসএম বুলবুল আহমেদ ন্যাশনাল ব্যাংকে কর্মরত আছেন কি না তা জানতে চাওয়া হয়। থাকলে তার পক্ষে ন্যাশনাল ব্যাংকে তার পক্ষে দলিলাদি প্রেরণ করতে বলা হয়। অন্যথায় বুলবুলকে ব্যাংকের সকল দায়িত্ব থেকে বিরত রাখতে বলা হয়।

সোমবার পাঠানো ওই চিঠিতে গত বছরের ২৬ ডিসেম্বরের পর ন্যাশনাল ব্যাংকের অনুষ্ঠিত সকল পর্ষদ ও নির্বাহী সভা এবং ঋণ অনুমোদন ও বিতরণের পূর্ণাঙ্গ তথ্যও প্রেরণ করতে বলে কেন্দ্রীয় ব্যাংক।

উল্লেখিত সময়ে পর্ষদ ও নির্বাহী সভা অনুষ্ঠিত না হলে কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন ব্যতীত সকল ঋণের মঞ্জুরী ও বিতরণ স্থগিত করতে বলা হয়।

এছাড়াও ওই চিঠিতে রংধনু বিল্ডার্স, দেশ টিভি, রুপায়ন ও শান্তা এন্টারপ্রাইজকে দেয়া সব ঋণের দলিলাদি এবং পূর্ণাঙ্গ হিসাব বিবরণী প্রেরণ করতে বলে বাংলাদেশ ব্যাংক।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।