রমজানে ওমরাহ পালনে নতুন নির্দেশনা সৌদি কর্তৃপক্ষের

রমজানে ওমরাহ পালনে নতুন নির্দেশনা সৌদি কর্তৃপক্ষের
আসন্ন পবিত্র রমজান মাসে ওমরাহ পালন এবং মসজিদুল হারামে নামাজ আদায়ের ক্ষেত্রে নতুন নির্দেশনা জারি করেছে সৌদি আরব। যারা করোনার দুই ডোজ টিকা নিয়েছেন বা এক ডোজ টিকা নেয়ার পর কমপক্ষে ১৪ দিন পার করেছেন অথবা যারা করোনা আক্রান্ত হওয়ার পর পুরোপুরি সেরে উঠেছেন শুধুমাত্র তারাই মসজিদুল হারামে নামাজ আদায় ও ওমরাহ করার সুযোগ পাবেন।

গতকাল সোমবার (৫ এপ্রিল) সৌদি আরবের হজ্জ ও ওমরাহ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এই নির্দেশনা দেওয়া হয়। অবশ্য এ নিয়ম রমজানের পরে হজ্জ মৌসুমেও বহাল থাকবে কি না তা জানানো হয়নি নির্দেশনায়।

এর আগে গত ১ এপ্রিল সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী এক টুইট বার্তা জানিয়েছিলেন, ‘রমজান মাসে ওমরাহ পালনে করোনা টিকা গ্রহণ আবশ্যকীয় নয়। ১৮ বছর থেকে ৭০ বছর বয়সী যে কেউ ওমরাহ পালন করতে পারবে।’

এর ৪ দিন পরেই নতুন নির্দেশনা জারি করলো সৌদির হজ্জ ও ওমরাহ মন্ত্রণালয়।

এদিকে মসজিদুল হারাম ও মসজিদে নববির সেবাকর্মীদের রমজান মাস শুরু হওয়ার আগে আগামী ১২ এপ্রিলের মধ্যে করোনা টিকা নিতে বলা হয়েছে। কর্মচারিদের মধ্যে যারা করোনা টিকা নেয়নি তাদেরকে প্রতি সপ্তাহে করোনা না হওয়ার সার্টিফিকেট দেখাতে হবে।

এখন পর্যন্ত দেশটিতে করোনায় অন্তত ৩ লাখ ৯৩ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ৬ হাজার ৭শ’ জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত দেশটির প্রায় ৫০ লাখের মতো মানুষ করোনা টিকা নিয়েছেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

থার্টিফার্স্ট নাইট নিয়ে যা বললেন শায়খ আহমাদুল্লাহ
রাজধানীতে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আরবি ভাষা কোর্স সম্পন্ন
আল্লাহর সঙ্গে যে কথা বলেছিলেন মূসা আ.
মিশরে বায়তুল মোকাররমের ইমামকে সম্মাননা প্রদান
জুমার দিন গোসল করার সঠিক সময় কোনটি?
জান্নাতিদের যে বিশেষ দানে সন্তুষ্ট করবেন আল্লাহ
নেক আমলের কারণে দুনিয়ায় যে উপকার পাবেন
রমজান শুরুর তারিখ ঘোষণা করলো আরব আমিরাত
একসঙ্গে অনেককে সালাম দিলে উত্তর দেবেন কে?
নবীজীর রওজায় বছরে একবারের বেশি যাওয়া যাবে না