কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন ছাড়া পরিচালক নিয়োগ নয়

কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন ছাড়া পরিচালক নিয়োগ নয়
এখন থেকে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়া ব্যাংকের পরিচালনা পর্ষদের নতুন পরিচালক ও পুনঃনির্বাচিত পরিচালকদের নিয়োগ এবং পুনঃনিয়োগ করা যাবে না।

রোববার (০৪ এপ্রিল) বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

এই সার্কুলারের মাধ্যমে ব্যাংকগুলোর পর্ষদ গঠন ও পরিচালকদের দায়দায়িত্ব সম্পর্কিত বিধিবিধানগুলো সংশ্লিষ্টদের স্মরণ করিয়ে দেওয়া হয়েছে।

প্রচলিত নিয়ম অনুযায়ী ব্যাংকগুলোর পর্ষদ গঠনের ক্ষেত্রে পরিচালনা পর্ষদ ও বার্ষিক সভায় পরিচালক মনোনীত বা নির্বাচন করা হয়। এরপর কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন নিয়ে পরিচালক পদের কার্যকারিতা বৈধ করতে হয়। কেন্দ্রীয় ব্যাংক অনুমোদন না করলে তিনি আর ব্যাংকের পরিচালক পদে বসতে পারেন না।

সার্কুলারে বলা হয়, সাম্প্রতিক সময়ে লক্ষ্য করা যাচ্ছে, কিছু ব্যাংকের পর্ষদ সভায় ও বার্ষিক সাধারণ সভায় (এজিএম) পরিচালক নিয়োগ বা পুনঃনিয়োগ বা নির্বাচিত হলে কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন ছাড়াই পরিচালকরা কার্যক্রম শুরু করছেন।

একই সঙ্গে পর্ষদ সভায় উপস্থিত থাকছেন, যা বিধিবহির্ভূত। কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোকে সতর্ক করে বলেছে, এ ধরনের ঘটনা ব্যাংকিং খাতে সুশাসনের অন্তরায়।

একই সঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের বিধিবিধান বাস্তবায়নের অন্তরায়। পরিচালক নিয়োগের ক্ষেত্রে ব্যাংক কোম্পানি আইনের আওতায় কেন্দ্রীয় ব্যাংকের জারি করা নির্দেশনার বাইরে গিয়ে অন্য কোনো ব্যাখ্যা দেওয়ার প্রবণতা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
বিকাশের প্রধান যোগাযোগ কর্মকর্তা মাহফুজ মারা গেছেন
ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন
ব্যাংকে চাকরির আবেদনের বয়সসীমা শিথিল
মাসিক সঞ্চয় হিসাব খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে
ফের এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন
অফিসার পদে ৭৮৭ জনকে নিয়োগ দেবে সরকারি ৫ ব্যাংক
ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালক হলেন যারা